খুলনায় কোমলমতি শিক্ষার্থীদের মাঝে ৪ কোটি ৬১ লাখ ৭ হাজার ৫৪০ খানা বই বিনামূল্যে বিতরণের উদ্যোগ

খুলনা ব্যুরো: খুলনায় প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত কোমলমতি শিক্ষার্থীদের মাঝে ৪ কোটি ৬১ লাখ ৭ হাজার ৫৪০ খানা বই বিনামূল্যে বিতরণের উদ্যোগ নিয়েছে সংশ্লিষ্ট দপ্তর। খুলনা মেট্রোসহ জেলার নয় উপজেলার মাধ্যমিক, দাখিল, প্রাথমিক ও ইবতেদায়ী স্তরের শিক্ষার্থীদের হাতে নতুন এ পাঠ্যপুস্তক তুলে দেওয়া হবে১ জানুয়ারী।

সংশ্লিষ্ট দপ্তরের দেয়া তথ্য মতে, খুলনা মেট্রোসহ জেলার মাধ্যমিক, দাখিল প্রাথমিক ও ইবতেদায়ি কোমলমতি শিক্ষার্থীদের মাঝে ৪ কোটি ৬১ লাখ ৭ হাজার ৫৪০ খানা বই বিনামূল্যে বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে।

এর মধ্যে মাধ্যমিকে খুলনা মেট্রো (কোতোয়ালী ও খানজাহান আলী থানা)সহ জেলার ৯ উপজেলায় ২৪ লাখ ৫৫ হাজার ৯১৬ খানা, দাখিলে ৪ লাখ ৩১ হাজার ২৭৩ খানা, প্রাথমিকে ১১ লাখ ৩০ হাজার ৩২২ খানা, খুলনা মেট্রোতে ৩ লাখ ২৯ হাজার ৪৯ খানা, ইবতেদায়িতে ২ লাখ ৬৪ হাজার ১৯৪ খানা পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

এর মধ্যে মাধ্যমিকে কোতোয়ালী, খানজাহান আলী এবং জেলার ফুলতলা, ডুমুরিয়া, দিঘলিয়া, তেরখাদা, রূপসা, বটিয়াঘাটা, দাকোপ, পাইকগাছা ও কয়রা উপজেলায় ৬ষ্ঠ শ্রেণীর ৪৫ হাজার ৫৩৫ জন, ৭ম শ্রেণীর ৪২ হাজার ৫১০ জন, ৮ম শ্রেণীর ৪১ হাজার ৬৫ জন ও ৯ম শ্রেণীর ৪১ হাজার ৫১৬ জন, দাখিলে ৬ষ্ঠ শ্রেণীর ৭ হাজার ৮৮৫ জন, ৭ম শ্রেণীর ৭ হাজার ৩০৮ জন, ৮ম শ্রেণীর ৭ হাজার ২৮ জন ও ৯ম শ্রেণীর ৬ হাজার ৬৩১ জন, এবতেদায়িতে ১ম শ্রেণীর ৭ হাজার ৮৬৮ জন, ২য় শ্রেণীর ৭ হাজার ৪২৩ জন, ৩য় শ্রেণীর ৭ হাজার ২১৪ জন, ৪র্থ শ্রেণীর ৭ হাজার ১৪১ জন, ৫ম শ্রেণীর ৭ হাজার ২০১ জনসহ প্রাথমিক স্তরের ক্ষুদে শিক্ষার্থীদের হাতে এ নতুন বই তুলে দেওয়া হবে।

এদিকে মাধ্যমিক স্তরে খুলনা মেট্রোসহ জেলার ৯ উপজেলায় ১ লাখ ৬৯ হাজার ৬২৬ জন, ইবতেদায়িতে খুলনা মেট্রোসহ জেলার ৯ উপজেলায় ৩৬ হাজার ৮৪৭ জন শিক্ষার্থীকে বই বিতরণ করা হবে। এছাড়া দাখিলে কোতোয়ালী ও খানজাহান আলী থানাসহ জেলা ৯ উপজেলায় ২৮ হাজার ৮২৫ জন ও প্রাথমিকে খুলনা মেট্রোসহ জেলার ৯ উপজেলায় ১ কোটি ৪৫ লাখ ৯৩ হাজার ৭১০ খানা পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

ইতোমধ্যে খুলনা মেট্রোসহ জেলার নয় উপজেলার মাধ্যমিক, দাখিল, প্রাথমিক ও ইবতেদায়ী স্তরের কোমলমতি শিক্ষার্থীদের জন্য স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠ্যপুস্তক পৌঁছে গেছে বলে জানিয়েছেন খুলনা জেলা ও প্রাথমিক শিক্ষা দপ্তর।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.