খুলনায় করোনার প্রকোপে মৃতের সংখ্যা কমতে শুরু করেছে, গত ২৪ ঘন্টায় মৃত্যু-৩

খুলনা ব্যরো: খুলনায় করোনার প্রকোপে মৃতের সংখ্যা কমতে শুরু করেছে।তবে নতুন করে আক্রান্তের গ্রাফ উঠানামা করছে। মহানগরীর দুইটি হাসপাতালে অদৃশ্য এই ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় তিনজনের মৃত্যু হয়েছে।

এদিকে এই প্রথম  করোনা আক্রান্ত হয়ে ২ শিশু রোগী ভর্তি হয়েছে খুলনার হাসপাতালে। এছাড়া খুলনায়  নতুন করে ১১০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। মহানগরীর হাসপাতাল গুলোর করোনা ইউনিটে নতুন রোগী ভর্তি হয়েছে ৩৯ জন । সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪২ জন। এদিকে খুলনায় প্রথমবারের মতো করোনায় আক্রান্ত দুই শিশুকে ২০০ শয্যার ডেডিকেটেড করোনা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
করোনা হাসপাতালের ফোকাল পার্সন ডা. সুহাস রঞ্জন হালদার বিটিসি নিউজকে জানান, গত শনিবার (৭ আগস্ট) বিকাল পৌনে পাঁচটায় খুলনার বটিয়াঘাটা উপজেলার কল্যাণশ্রী গ্রামের শাহজাহান খাঁর ছয় মাসের শিশু পুত্র আমীর হামজাকে হাসপাতালে ভর্তি করা হয়। তার পরিবারে অন্য কেউ করোনায় আক্রান্ত হয়নি।
এছাড়া একই দিন বিকালে ওই উপজেলার হোগলবুনিয়া গ্রামের কুমারেশ বালার নয় মাসের শিশু পুত্র সুমন বালাকে হাসপাতালে ভর্তি করা হয়। সুমনের মা সুজাতা বালাও (২৭) করোনা আক্রান্ত হয়ে এই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তিনি জানান, এর আগে করোনা আক্রান্ত শিশুদের বহির্বিভাগ থেকে পরামর্শ দেওয়া হয়। তারা বাড়িতে থেকে চিকিৎসা নিয়েছে। এই প্রথম খুলনায় হাসপাতালে করোনা আক্রান্ত শিশু রোগী ভর্তি হলো। শিশু আমীর হামজার পরিবারের সদস্যরা জানান, শিশুটি কিভাবে করোনায় আক্রান্ত হলো তা বলতে পারছেন না তারা।
খুলনার ৫টি হাসপাতালের করোনা  ইউনিট গুলো থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, খুলনা ডেডিকেটেড করোনা হাসপাতালে একজন ও শহীদ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে দুজনের মৃত্যু হয়েছে। গতকাল রবিবার (০৮ আগস্ট) সকাল ৮টা থেকে আজ সোমবার (০৯ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়।
খুলনা ডেডিকেটেড করোনা হাসপাতালের ফোকাল পার্সন ডাঃ সুহাস রঞ্জন হালদার বিটিসি নিউজকে জানান, হাসপাতালে গত ২৪ ঘন্টায় রূপসার নাছিমা (৩৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১৩১ জন। যার মধ্যে রেড জোনে ৫৯ জন, ইয়ালো জোনে ৩৯ জন, আইসিইউতে ২০ জন এবং এইচডিইউতে ১৩ জন ভর্তি রয়েছেন। গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন ২৩ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২১ জন।
খুলনার শহীদ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডাঃ প্রকাশ দেবনাথ জানিয়েছেন, গত ২৪ ঘন্টায় হাসপাতালে দুজনের মৃত্যু হয়েছে।
মৃতরা হলেন- মোংলার দিগরাজ এলাকার বিশ্বাস আতাউর রহমান (৭৫) ও ঝিনাইদহের হরিনাকুন্ডুর ফজলুর রহমান (৬৫)।হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি রয়েছেন ৩২ জন। এরমধ্যে আইসিইউতে রয়েছে ১০ জন। গত ২৪ ঘন্টায় ৩ জন ভর্তি হয়। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫ জন।
খুলনা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডাঃ কাজী আবু রাশেদ বিটিসি নিউজকে জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালে কোন রোগির মৃত্যু হয়নি। চিকিৎসাধীন রয়েছেন ২৮ জন। তার মধ্যে ১০ জন পুরুষ, আর ১৮ জন নারী। গত ২৪ ঘন্টায় কোন রোগি ভর্তি হয়নি। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুজন।
খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ৬৩ জন ভর্তি রয়েছেন। আইসিইউতে চিকিৎসায় রয়েছেন ১০ জন এবং এইচডিইউতে ৩ জন। গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন ১১ জন আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭ জন।
গাজী মেডিকেল হাসপাতালের স্বত্তাধিকারী ডাঃ গাজী মিজানুর রহমান বিটিসি নিউজকে জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালের করোনা ইউনিটে কোন রোগির মৃত্যু হয়নি। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৪১ জন। আইসিইউতে রয়েছেন ৪ জন এবং এইচডিইউতে ৩ জন। গত ২৪ ঘন্টায় নতুন করে ভর্তি হয়েছেন ২ জন আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ জন।
এদিকে খুলনা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ১২৬ জনের করোনা শনাক্ত হয়েছে। যা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৩৩ দশমিক ৫১ শতাংশ।
গতকাল রবিবার (৮ আগস্ট) রাতে খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা: মেহেদী নেওয়াজ বিটিসি নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে শুক্রবার করোনা শনাক্তের হার ছিলো ২৪ দশমিক ২৭ শতাংশ ও বৃহস্পতিবার করোনা শনাক্তের হার ছিলো ২৯ দশমিক ৭৯ শতাংশ।
তিনি জানান, খুমেকের পিসিআর মেশিনে মোট ৩৭৬ টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১২৬ জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। যার মধ্যে খুলনার ৩১২ টি নমুনা পরীক্ষায় নতুন করে ১১০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এছাড়া বাগেরহাটের ৫ জন, যশোর ৭ জন, নড়াইল ২ জন, গোপালগঞ্জ ১ ও ঝিনিইদাহ ১ জন রয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.