খুলনায় আরও দুইটি পিসিআর মেশিন স্থাপন দাবী বিএমএ’র স্বাস্থ্যমন্ত্রী বরাবর লিখিত আবেদন


খুলনা ব্যুরো: জনদূর্ভোগ লাঘবে খুলনা মেডিকেল কলেজের পিসিআর সেন্টারের সক্ষমতা বৃদ্ধি করণ, নতুন  পিসিআর মেশিন স্থাপন এবং দক্ষ জনবল বৃদ্ধির দাবী জানিয়েছে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন খুলনা শাখা। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী বরাবর দেয়া এক লিখিত আবেদনে এ দাবী জানানো হয়। বিএমএ খুলনা শাখার সভাপতি ডা: শেখ বাহারুল আলম স্বাক্ষরিত ওই পত্রটি গতকাল সোমবার (১৫ জুন) পাঠানো হয়।

লিখিত পত্রে বলা হয়, বিভাগীয় শহর খুলনায় অবস্থিত খুলনা মেডিকেল কলেজ দক্ষিন পশ্চিম অঞ্চলের মানুষদের চিকিৎসার অন্যতম প্রধান কেন্দ্র । করোনা মহামারীর এই সংকটকালীন সময়ে খুলনা মেডিকেল কলেজে একটি পিসিআর মেশিন স্থাপন করে করোনা ভাইরাস সনাক্তের কাজ করা হচ্ছে। জুন মাসের প্রথম থেকে খুলনায় করোনা সংক্রমন বৃদ্ধি পাওয়ায় সন্দেহভাজন উপর্সগযুক্ত রোগীরা খুলনা মেডিকেল কলেজের পিসিআর মেশিনে পরীক্ষা করতে ব্যর্থ হচ্ছেন। স্বাভাবিকভাবে পরীক্ষাহীন থেকে অনেকে সংক্রমন ছড়াচ্ছেন। যা এই জনপদের সচেতন মানুষদের আতংকিত করে তুলেছে।

সন্দেহ ভাজন উপর্সগ যুক্ত রোগীদের কাছ থেকে নমুনা সংগ্রহ করার ক্ষেত্রে যে দক্ষ জনবল থাকা প্রয়োজন তা না থাকায় অনেক সময় অনেক নমুনা নষ্ট হয়ে যাচ্ছে ।

টেস্ট করার সক্ষমতার অভাবে রোগীদের যেমন দীর্ঘদিন অপেক্ষা করতে হচ্ছে একইভাবে অনেক দিন ধরে নমুনা ফেলে রাখায় পরিক্ষার মান নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। সাধারণ অনেক রোগীর অন্যান্য শারীরিক সমস্যার কারনে বেসরকারী হাসপাতালে অপারেশন করা বা ভর্তি হওয়া জরুরী হলেও করোনা উপর্সগ থাকায় বেসরকারী হাসপাতাল সমূহ করোনা পরিক্ষার রির্পোট না নিয়ে ওইসব রোগী ভর্তি ও চিকিৎসা করতে চাচ্ছেন না। যে কারনে চিকিৎসা বঞ্চিত হচ্ছে মানুষ,অনেক মারাত্মক ঝুঁকিপূর্ন রোগী মৃত্যুবরণও করছেন। যার ফলে সরকারের ভাবমূর্তি যেমন নষ্ট হচ্ছে তেমন জনরোষ সৃষ্টি হচ্ছে।

এজন্য জরুরী ভিত্তিতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল বা খুলনা জেনারেল হাসপাতালে কমপক্ষে দুইটি পিসিআর মেশিন স্থাপন করা, নমুনা সংগ্রহের জন্য দক্ষ জনবল নিয়োগ এবং সার্বিক ব্যবস্থাপনার মান উন্নয়ন করার অনুরোধ জানানো হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.