খুলতে চলেছে স্কুল কলেজ

কলকাতা (ভারত) প্রতিনিধি: করোনা আবহে প্রথম লকডাউনের সময়ের দীর্ঘ কয়েকমাস স্কুল কলেজ বন্ধ থাকার পর কিছুটা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ফের স্কুল কলেজ খুলে দেওয়া হয়। কিন্তু করোনার তৃতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তে বাধ্য হয়ে আবার বন্ধ করে দিতে হয় শিক্ষাপ্রতিষ্ঠান।
এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক।কন্টাইন্টমেণ্ট জোনের সংখ্যাও দিন দিন কমতে শুরু করেছে। হাসপাতালে ভর্তি নেই বললেই চলে। রোগ অনেকটাই নিয়ন্ত্রণে। অনেকেরই দ্বিতীয় ডোজ নেওয়া হয়ে গিয়েছে।
পাশাপাশি শিশু ও কিশোরদের টিকাকরণ চলছে। এই অবস্থায় মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার চাইছে সরস্বতী পুজোর পর পরিস্থিতি বুঝে ধাপে ধাপে স্কুল কলেজ খোলার।
এই ব্যাপারে শিক্ষাদফতর বিশেষজ্ঞদের সাথে পরামর্শ শুরু করেছে বলে জানান গতকাল এক সাক্ষাৎকারে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি আরও জানান আগামী ৭ই ফেব্রুয়ারি থেকে ‘পাড়ায় শিক্ষালয়’ নামে এক প্রকল্পের সূচনা হতে চলেছে।
এই প্রকল্পের মাধ্যমে এলাকার শিশু ও কিশোরদের পঠনপাঠনের সাথে নাচ গান আঁকা ও আবৃত্তি নাটকেও শিক্ষাদান করা হবে সম্পূর্ণ নিঃখরচায়। এজন্য এলাকার স্বেচ্ছাসেবী সংগঠন ও স্থানীয় ক্লাবগুলোর সাহায্য নেওয়া হবে।
এছাড়াও সরকারের কমিউনিটি হল এবং পৌরসভার জায়গাগুলোকে ব্যবহার করা হবে। উদ্দেশ্য হলো এলাকার শিশুকিশোরদের স্কুলমুখি করা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.