খারকিভের নিরাপত্তাপ্রধানকে বরখাস্ত করলেন জেলেনস্কি

বিটিসি আন্তর্জাতিক ডেস্কইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর প্রথম বারের মতো ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাজধানী কিয়েভের বাইরে খারকিভ গেছেন। খারকিভে গিয়ে সেখানকার নিরাপত্তাপ্রধানকে চাকরিচ্যুত করেছেন তিনি। বার্তা সংস্থা এএফপি ও সংবাদমাধ্যম ইউক্রেনফ্রম এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, যুদ্ধক্ষেত্র সরেজমিন পরিদর্শন এবং সৈন্যদের খোঁজ খবর নেওয়ার উদ্দেশে প্রেসিডেন্ট জেলেনস্কি রোববার খারকিভ অঞ্চলে যান। তারপর পরিদর্শন শেষে খারকিভের প্রধান নিরাপত্তা কর্মকর্তাকে (জেলেনস্কি তাঁর নাম বলেননি) বরখাস্ত করার ঘোষণা দেন।
জেলেনস্কি বলেন, ‘যুদ্ধের প্রথম দিন থেকেই তিনি শহর রক্ষার জন্য কোনো কাজ করেননি। শুধু নিজেকে নিয়েই ব্যস্ত ছিলেন। আইন প্রয়োগকারী কর্মকর্তারা তাঁর উদ্দেশ্য কী ছিল, তা খুঁজে বের করবেন।’
প্রেসিডেন্ট ওই কর্মকর্তার নাম উল্লেখ না করলেও ইউক্রেনের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, তাঁর নাম রোমান দুদিন। তিনি খারকিভ অঞ্চলের এসবিইউ নিরাপত্তা বিভাগের প্রধান হিসেবে দায়িত্বরত ছিলেন।
এদিকে, আজ সোমবার ব্রাসেলসে ইউরোপীয় নেতারা এক বৈঠকে বসছেন। রাশিয়ার তেল নিষেধাজ্ঞার কারণে বিশ্বব্যাপী যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তা কাটিয়ে ওঠার পথ খুঁজবেন তাঁরা। সেখানে ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতি নিয়ে ভিডিও লিংকের মাধ্যমে কথা বলার কথা রয়েছে প্রেসিডেন্ট জেলেনস্কির।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সশস্ত্র হামলা শুরু করে রাশিয়া। যুদ্ধের প্রথম দিকে রুশ বাহিনী কিয়েভ দখল করার চেষ্টা করলেও, শেষে ব্যর্থ হয়ে পিছু হটে। তাঁরা খারকিভ এলাকা থেকেও পিছু হটেছে। এখন পূর্ব দনবাসে রুশ বাহিনী ব্যাপক ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.