কৌশলগত পারমাণবিক অস্ত্র মহড়া শুরু করেছে রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কৌশলগত (স্ট্রাটেজিক) পারমাণবিক অস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি হিসেবে প্রথম পর্যায়ের মহড়া শুরু করেছে রুশ বাহিনী। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে এই মহড়া শুরু হয়েছে। মঙ্গলবার (২১ মে) এ তথ্য জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।
পারমাণবিক বিশ্লেষকরা বলছেন, ইউক্রেনের যুদ্ধে পশ্চিমাদের বিরত রাখতে `সতর্ক সংকেত’ হিসেবে এই মহড়ার পরিকল্পনা করা হয়েছে। ইউক্রেনকে অস্ত্র ও গোয়েন্দা তথ্য দিয়ে সহায়তা করছে পশ্চিমা দেশগুলো। যদিও এখনও সরাসরি সেনা পাঠায়নি তারা।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মহড়ার প্রথম ধাপে ইস্কান্দার ও কিনঝাল ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, ‘অ-কৌশলগত (নন-স্ট্রাটেজিক) পারমাণবিক যুদ্ধে ব্যবহারের জন্য বিভিন্ন ইউনিট ও সরঞ্জাম প্রস্তুত করা এবং পশ্চিমাদের উসকানিমূলক বিবৃতি ও হুমকির প্রতিক্রিয়ায় রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব নিশ্চিত করার লক্ষ্যেই এই মহড়ার আয়োজন করা হয়েছে।
রাশিয়ার সাউদার্ন মিলিটারি ডিস্ট্রিক্ট ইউনিটের ক্ষেপণাস্ত্র বাহিনী এই মহড়ায় অংশ নিচ্ছে। গত বছর রাশিয়া বলেছিল, তারা কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করবে এবং বেলারুশকেও যুক্ত হওয়ার জন্য আহ্বান জানিয়েছিল।
ট্যাকটিক্যাল (কৌশলগত) বা নন-স্ট্রাটেজিক (অ-কৌশলগত) পারমাণবিক অস্ত্র ‘স্ট্রাটেজিক’ অস্ত্রের চেয়ে কম শক্তিশালী। তবুও তাদের বিশাল ধ্বংসাত্মক ক্ষমতা রয়েছে। যেখানে স্ট্রাটেজিক বা কৌশলগত অস্ত্রের একটি শহরকে গুঁড়িয়ে দেয়ার সক্ষমতা রয়েছে।
তাত্ত্বিকভাবে এই ধরনের অস্ত্রের ব্যবহার পারমাণবিক যুদ্ধ ছাড়াও পশ্চিমাদের জন্য একটি বড় ধাক্কা হতে পারে। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.