কোল্ড স্টোরেজ নির্মাণে সহায়তা দেবে মার্কিন কৃষি বিভাগ

বিশেষ প্রতিনিধি: কোল্ড স্টোরেজ নির্মাণে বাংলাদেশকে মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ কারিগরি ও আর্থিক সহায়তা প্রদান করবে। আজ বুধবার (১৬ মার্চ) যুক্তরাষ্ট্রের ঢাকা দূতাবাসের এগ্রিকালচারাল অ্যাটাশে মেগান ফ্রান্সিসের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের একটি প্রতিনিধিদল কৃষিমন্ত্রীর ড. আব্দুর রাজ্জাকের সঙ্গে বৈঠক করে এমন আগ্রহর কথা জানান।
মার্কিন কৃষি বিভাগের কারিগরি প্রতিনিধিদল বাংলাদেশে কৃষিপণ্য পরিবহন ও কোল্ড চেইনের জন্য রেফ্রিজারেটেড ভেহিকল প্রদান করবে বলেও জানান।
কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, বর্তমান সরকার কৃষিপণ্যের রফতানি বাড়াতে ও ভ্যালু অ্যাড করতে বদ্ধপরিকর। আমরা সেই লক্ষ্যে নানান উদ্যোগ গ্রহণ করেছি। পূর্বাচলে দুই একর জমিতে বিশ্বমানের প্যাকিং হাউজ এবং অ্যাক্রেডিটেড ল্যাব স্থাপনের কাজ চলছে। ইতোমধ্যে খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) একজন কনসালটেন্টকে নিয়োগ করা হয়েছে। এই প্যাকিং হাউজ  নির্মাণ ও অ্যাক্রেডিটেড ল্যাব স্থাপনে মার্কিন কৃষি বিভাগ আমাদের সহযোগিতা করতে পারে।
উল্লেখ্য, মার্কিন কৃষি বিভাগ ২৭ মিলিয়ন ডলারের ‘বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্ট’ বাস্তবায়ন করছে। ২০২১-২৫ মেয়াদে চার বছরব্যাপী এ প্রকল্প মূলত বাংলাদেশের কৃষিপণ্যের গুণগত মান ও রফতানি বৃদ্ধিতে কাজ করবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.