কৃষিতে কর্মসংস্থান বাড়াতে আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: কৃষিতে কর্মসংস্থান বাড়াতে আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। তিনি বলেছেন, ভারত সবসময় আমাদের সহায়তা করছে।
এ খাতেও ভারতের টাটাসহ বড় বড় প্রতিষ্ঠানগুলোকে বিনিয়োগের অনুরোধ জানানো হয়েছে।
বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এসব কথা বলেন।
তিনি বলেন, কৃষি খাতকে আমরা বাণিজ্যিকিকরণ করতে চাই। এজন্য দেশের কৃষকদের সহযোগিতা করা হচ্ছে। তবে আমাদের মূল লক্ষ্য ম্যানুফেক্সচারিং খাতের উন্নয়ন করা। কারণ এ খাত উন্নত হলে প্রচুর কর্মসংস্থান সৃষ্টি হবে। এক্ষেত্রে আমাদের আন্তর্জাতিক সহযোগিতা খুবই প্রয়োজন।
আবদুর রাজ্জাক বলেন, টাটাসহ বিভিন্ন ভারতীয় কোম্পানি যেন বাংলাদেশে বিনিয়োগ করে হাইকমিশনারকে আমরা সেই অনুরোধ করেছি। কৃষির প্রযুক্তিগত সহযোগিতার বিষয়ে দেশে আগামী ২৭ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত একটি সামিট অনুষ্ঠিত হবে।
পেঁয়াজ প্রসঙ্গ তুলে তিনি বলেন, এক সময় পেঁয়াজ নিয়ে আমাদের অনেক সমস্যা হতো। এখন আমরা একটু ভালো অবস্থানে আছি। এবার পেঁয়াজ উৎপাদন ভালো হয়েছে। ভারতের মহারাষ্ট্র থেকে পেঁয়াজের বীজ আনা হয়েছে, যেটার ফলন ভালো।
ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা বলেন, বাংলাদেশের সঙ্গে একসঙ্গে কাজ করার অনেক ক্ষেত্র রয়েছে। বিশেষ করে কৃষি খাতে। খাদ্য নিরাপত্তা নিয়ে আমরা দুই দেশ একসঙ্গে কাজ করছি। এক্ষেত্রে আমরা বাংলাদেশের নাগরিকদের সবসময় সহায়তা করছি।
নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে হাইকমিশনার বলেন, আমাদের মধ্যে নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়নি। অন্যসব বিষয়ে আলোচনা হয়েছে। তবে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে কৃষি নিয়ে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.