কিয়েভে সম্মেলন করবে ইউক্রেন-ইইউ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে আর্থিক ও সামরিক সহায়তা প্রদানের বিষয়ে আলোচনা করতে ৩ ফেব্রুয়ারি কিয়েভে একটি সম্মেলন করবে।
সোমবার (২ জানুয়ারি) প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
প্রতিবেদনে বলা হয়, জেলেনস্কি এই বছর তার প্রথম টেলিফোন কলে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠকের বিশদ বিবরণ দিয়েছেন।
উভয় পক্ষই কিয়েভে ৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ইউক্রেন ও ইইউ শীর্ষ সম্মেলনের প্রত্যাশিত ফলাফল নিয়ে আলোচনা করেছে। এ বিষয়ে প্রস্তুতিমূলক কাজ জোরদার করতে সম্মত হয়েছে।
নেতারা ইউক্রেনে সঠিক অস্ত্র সরবরাহ এবং একটি নতুন ১৮ বিলিয়ন ইউরো আর্থিক সহায়তা কর্মসূচি নিয়ে আলোচনা করেছেন। এদিকে, জেলেনস্কি এই মাসে সাহায্যের প্রথম অংশ পাঠানোর জন্য জন্য চাপ দিচ্ছে।
গত মাসে ইইউ ইউক্রেনের জন্য একটি তথাকথিত ‘মেগাডিল’ সমর্থন করার পথ সহজ করেছে যার মধ্যে ১৫ শতাংশ পর্যন্ত বৈশ্বিক কর্পোরেট ট্যাক্স হার গ্রহণ করা অন্তর্ভুক্ত ছিল।
কিয়েভকে সাহায্য করার পথে ২৭টি দেশীয় ব্লকের অভ্যন্তরীণ বিরোধকে বাধা না দেওয়ার জন্য জেলেনস্কি একটি আবেগ প্রবণ আবেদন করার পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.