কাহারোলে কাজে আসছে না স্লুইসগেট, দুর্ভোগে কৃষক

দিনাজপুর প্রতিনিধি: কাহারোল উপজেলার ৬ নম্বর রামচন্দ্রপুর ইউনিয়নের বলরামপুর গ্রামের উত্তর পাশ দিয়ে প্রবাহিত জল ডাড়ার ওপর নির্মিত স্লুইসগেটটি কাজে আসছে না। স্লুইসগেটের দুই পাশে ভেঙে যাওয়ায় বিশাল গর্তের সৃষ্টি হয়ে পানি উপচে পড়ছে।
জানা গেছে, ২০১০ সালে কোটি টাকা ব্যয়ে কৃষকদের জন্য নির্মাণ করা হয় স্লুইসগেটটি। নির্মাণের পরেই এর দুই পাশে ভেঙে যায়। তখন থেকেই পানি উন্নয়ন বোর্ড স্লুইসগেটের দুই পাশের মাটি ভরাট না করায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
দেখা গেছে, এর ওপর দিয়ে মানুষ চলাচল করতে পারে না এবং বন্যায় নদীর পানি স্লুইসগেটের ভেতর ও দুই পাশের ভাঙা অংশ দিয়ে শতশত একর জমি পানিতে ডুবে যায়। পানিতে ফসল ডুবে যাওয়ার কারণে কৃষকরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন।
বলরামপুর গ্রামের কৃষক আবু তাহের বিটিসি নিউজকে জানান, পানির কারণে ফসল ডুবে গিয়ে ক্ষতির মুখে পড়েছেন কৃষক। একই কথা জানান কৃষক শুকুরু, সাইলত আলী, জাহাঙ্গীর আলম ও হাসান আলী।
তারা বলেন, ‘স্লুইসগেটটি যখন তৈরি করা হয় তখনই আমরা ও এলাকাবাসী বলেছিলাম, যেভাবে এটি তৈরি হচ্ছে তাতে এর ভেতর দিয়ে পানি প্রবাহিত হবে না। কিন্তু পানি উন্নয়ন বোর্ড আমাদের কথা শোনেনি। এখন স্লুইসগেটের দুই পাশ ভেঙে যাওয়ায় বিশাল গর্তের সৃষ্টি হয়ে নদীতে পরিণত হয়েছে। এলাকাবাসী একাধিক বার পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে যোগাযোগ করলেও এখন পর্যন্ত কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।’
এ ব্যাপারে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি)  দুপুরে দিনাজপুরের বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীর সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।
পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী মো. সাইফুল ইসলাম বিটিসি নিউজকে বলেন, ‘এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য আমরা ঊর্ধ্বতন কতৃ‌র্পক্ষকে জানিয়েছি।’
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দিনাজপুর প্রতিনিধি মোঃ ইয়ামিন সরকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.