কারা প্রশিক্ষণ একাডেমীর নামে নদী অধিগ্রহণ বন্ধে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী শহরে পদ্মা নদীর অভ্যন্তরে জেগে ওঠা চরের জমি অধিগ্রহণ করে কারা প্রশিক্ষণ একাডেমী নির্মাণের উদ্যোগ বন্ধসহ ৭ দফা দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান করেছে স্থানীয় পরিবশেবাদী স্বেচ্ছাসেবী সংগঠন। আজ সোমবার দুপুরে জেলা প্রশাসক দাপ্তরীক কাজে বাইরে অবস্থান করায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রুহুল আমিনের হাতে স্মারকলিপিটি হস্তান্তর করা হয়।

স্মারকলিপিতে স্বাক্ষর করেন- স্বাধীনতা চর্চা কেন্দ্রের আহ্বায়ক ডা. মাহফুজুর রহমান রাজ, রাজশাহী বাসীর আহ্বায়ক মাহবব টুংকু, সদস্য সচিব নাজমুল হোসেন রাজু, স্বাধীনতা চর্চা কেন্দ্রের যুগ্ম আহ্বায়ক রেজাউল করিম মহব্বত ও তারুণ্যের শক্তির এমএ মালেক তুহিন।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন- স্বাধীনতার স্বপক্ষের অরাজনৈতিক সামাজিক সংগঠন বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই’র আহ্বায়ক ও রাজশাহী প্রেসক্লাব সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা, বিশিষ্ট সমাজসেবক রফিকুল হক সান্টু, রায়হান হালিম, আরিফ ইথার, সৈয়দ আহমেদ বাবলা প্রমুখ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, সম্প্রতি রাজশাহীর শ্রীরামপুর এলাকায় পদ্মা নদীর একশত একর জমি অধিগ্রহণ করে কারা কর্তৃপক্ষ নোটিশ দিয়েছে। তারা শহররক্ষা বাঁধ পেরিয়ে নদীর অভ্যন্তরের নতুন জেগে ওঠা চরে কারা প্রশিক্ষণ একাডেমীর কমপ্লেক্স নির্মাণ করতে যাচ্ছে। যদিও আইনানুযায়ী ওই জমির মালিক সরকার। প্রকল্পটি বাস্তবায়িত হলে নদীর গতিপথ পরিবর্তিত হতে পারে, নব্যতার পরিবর্তন হয়ে বন্যার মত দূর্যোগ সৃষ্টি হতে পারে। শহররক্ষা বাঁধ ক্ষতিগ্রস্থ হওয়ার আশঙ্কা আছে। নিরাপত্তাজনিত কারণে জনসাধারণের চলাচলে বিঘ্নের সৃষ্টি হবে। এছাড়াও পরিববেশগত মারাত্মক ক্ষতি সাধিত হবে।

এমতাবস্থায়- কারা প্রশিক্ষণ কেন্দ্রের অন্যত্র জায়গা নির্ধারণ, ভবিষ্যতে পদ্মা নদীর চরে অবকাঠামো নির্মাণরোধ করা, বাঁধের উপর ও নদীর অভ্যন্তরের সকল স্থাপনা উচ্ছেদ, বাঁধের উপর যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ ও রাজশাহীবাসীর বিনোদন, শরীর চর্চা ও খেলাধুলার জন্য উন্মুক্ত রাখা, পরিবেশের ভারসাম্য রক্ষায় বাঁধ সংলগ্ন এলাকায় সবুজ বনায়ন, শতবর্ষী গাছপালা কর্তনরোধ এবং পদ্মা নদী ও আশেপাশের অংশকে ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে ঘোষণা ও সংরক্ষণের উদ্যোগ গ্রহণের দবি জানানো হয়।
এরআগে এইসব দাবিকে সামনে রেখে গত রোববার বেলা ১১টায় রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সামনে ঐক্যবদ্ধভাবে মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্বাধীনতা চর্চা কেন্দ্র, পরিবশেবাদী সংগঠন রাজশাহী বাসী ও তারণ্যের শক্তি।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.