কান্দাহারে তালেবান অবস্থানে মার্কিন বিমান হামলা

(কান্দাহারে তালেবান অবস্থানে মার্কিন বিমান হামলা–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের কান্দাহার প্রদেশে তালেবান অবস্থানে বিমান হামলা চালানোর বিষয়টি নিশ্চিত করেছে আমেরিকা। মার্কিন কর্মকর্তারা বলেছেন, দেশটির সেনারা গত কয়েকদিনে আফগান নিরাপত্তা বাহিনীর সমর্থনে তালেবান অবস্থানে কয়েক দফা বিমান হামলা চালানো হয়েছে।
তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ কান্দাহারসহ আরও কয়েকটি অঞ্চলে তাদের অবস্থানে মার্কিন বিমান বাহিনীর বোমাবর্ষণের খবর নিশ্চিত করে বলেছেন, এ ধরনের হামলার ব্যাপারে তালেবান নির্লিপ্ত থাকবে না।
মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের মুখপাত্র জন এফ কিরবি গতকাল শুক্রবার (২৩ জুলাই) এক সংবাদ সম্মেলনে আফগানিস্তানে তালেবান অবস্থানে কয়েক দফা বিমান হামলার কথা নিশ্চিত করলেও এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে অপারগতা প্রকাশ করেন।
জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, মার্কিন বিমান হামলায় তাদের কেউ হতাহত হয়নি। তিনি বলেন, দোহা শান্তি চুক্তি লঙ্ঘন করে আমেরিকা এ হামলা চালিয়েছে এবং তালেবান এর জবাব দেবে।
দোহা চুক্তির অন্যতম গুরুত্বপূর্ণ ধারা ছিল সহিংসতা বন্ধ করা। আফগান সরকার ও তার আন্তর্জাতিক মিত্ররা গত এক বছর ধরে তালেবানকে সেদেশে সহিংসতার বিস্তার ঘটানোর জন্য অভিযুক্ত করে আসছে। তালেবান গত কয়েক সপ্তাহ ধরে আফগানিস্তানজুড়ে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে হামলা জোরদার করেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.