কানসাটে দুই শতাধিক পাখির মাংস উদ্ধার, ৬ মাসের জেল

চাঁপাইনবাবঞ্জ প্রতিনিধি: দুই শতাধিক পাখির মাংস রাখার অপরাধে চাঁপাইনবাবগঞ্জে একটি হোটেলের ম্যানেজারকে ৬ মাসের কারাদড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল বুধবার বিকেলে শিবগঞ্জ উপজেলার কানসাট বাজারের পুরাতন বীজ এলাকার শরিফা হোটেলে এই অভিযান পরিচালনা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতে হোটেলের ম্যানেজার জাহাঙ্গীর আলমকে ৬ মাসের কারাদন্ড দেয়া হয়। রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ গোপন সংবাদের ভিত্তিতে জেলা প্রশাসনের সহযোগিতায় এই অভিযান পরিচালনা করে।
এসময় হোটেলের ফ্রিজে থাকা ২০০টি ও রান্না করা ১০টি পাখির মাংস এবং জীবিত ২টি তিলা ঘুঘু পাখি উদ্বার করা হয়। দুই শতাধিক এসব পাখির মাংসের ওজন ১৫ কেজি। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপ¯ি’তিতে কেরোসিন ঢেলে মাটিতে পুঁতে ফেলা হয়। জীবিত ২টি পাখিকে খোলা আকাশে অবমুক্ত করে ভ্রাম্যমাণ আদালত।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রহুল আমিন। গতকাল বুধবার রাতে তিনি বলেন, দীর্ঘদিন ধরে শরিফা হোটেলে প্রকাশ্যে পাখির মাংস বিক্রি করা হতো। এমনকি দূর দুরান্ত থেকে রান্না করা পাখির মাংস খেতে আসতো অনেকেই। হোটেলে অভিযান পরিচালনা করে ১০টি রান্না করা ও ২টি জীবিত পাখি পাওয়া যায়।
হোটেলের ফ্রিজ খুলে পাওয়া যায় আরও ২০০টি পাখির মাংস। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রহুল আমিন আরও বিটিসি নিউজকে বলেন, আইন অনুযায়ী পাখির মাংস ভক্ষণ, ক্রয়-বিক্রয় করা, পরিবহন, দখলে রাখা দন্ডনীয় অপরাধ। তাই হোটেলের ম্যানেজারকে ৬ মাসের কারাদন্ড দেয়া হয়েছে। আগামীতেও এমন অভিযান চলমান থাকবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.