কর্মসংস্থানের পথে আরও একধাপ এগুলো পশ্চিমবঙ্গের সরকার

কলকাতা (ভারত) প্রতিনিধি: এবার থেকে সরকারের উৎকর্ষ বাংলা শিবির ও কেন্দ্রগুলো থেকে মিলবে কর্মসংস্থানের খুঁটিনাটি খবর ও সহায়তা। এই উদ্যোগে বেসরকারি সংস্থাগুলোকেও যুক্ত করা হয়েছে।
গতকাল রাজ্যের কারিগরী শিক্ষামন্ত্রী হুমায়ুন কবির বিধানসভার লবিতে এই খবর জানিয়েছেন। এই প্রকল্পের মাধ্যমে ইতিমধ্যেই ৬৮ হাজার যুবকযুবতীর কর্মসংস্থান হয়েছে। আগামীদিনে সংখ্যাটি আরও বাড়বে বলে জানান।
প্রকল্পের মাধ্যমে সমস্ত সরকারি কারিগরি ও কুটির হস্তশিল্পের কারিগরি প্রশিক্ষণ দেওয়া হবে।খরচ সরকারই বহন করবে। এই কাজে বেসরকারি শিল্পসংস্থাগুলোকে সহায়তা করার আহবান জানান হয়েছে।
আপাতত ২০৬টি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সবই কর্মমুখি প্রশিক্ষণ প্রকল্প। শিল্প-বাণিজ্য সংস্থার সাথে যোগাযোগ রেখে তাদের চাহিদা মতই এই প্রশিক্ষণ। প্রতি জেলায় অতিরিক্ত জেলাশাসককে নোডাল অফিসার হিসেবে প্রজেক্টের দায়িত্ব দেওয়া হয়েছে।
উদ্দেশ্য আগামীদিনে প্রত্যেক দক্ষ ছাত্রছাত্রীদের কর্মে নিযুক্ত করা তথা বিভিন্ন কাউন্সেলিং-র মাধ্যমে ছাত্রছাত্রীদের উৎসাহিত করা যাতে কোনও কাজে পিছিয়ে না যায় বা অন্যত্র যেতে অনিহা না দেখায়। এজন্য অভিভাবকদেরও কাউন্সেলিং করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.