করোনা প্রতিরোধে জনসচেতনতায় তানোরে চেয়ারম্যান ময়নার লিফলেট বিতরণ

বিশেষ প্রতিনিধি: রাজশাহীর তানোরে উপজেলা পরিষদের উদ্যোগে আজ রবিবার (২২শে মার্চ) ২০২০ ইং করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা লিফলেট বিতরণ করা হয়েছে। লিফলেট বিতরণ কালে সকলের সহযোগিতা কামনা করে  উপজেলাবাসীর প্রতি বিশেষ আহ্বান জানিয়েছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না।

উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি ও চেয়ারম্যান ময়না বলেন, করোনা ভাইরাস এক ধরণের সংক্রামক ভাইরাস। আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মাধ্যমে, আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ করলে এমনকি পশু-পাখির মাধ্যমেও এ ভাইরাস ছড়াতে পারে।

তিনি বলেন, ভাইরাসে আক্রান্তের লক্ষণসমূহ হচ্ছে: শ্বাসকষ্ট, নিউমোনিয়া, ১০০ ডিগ্রির বেশি জ্বর, শুকনো কাশি, বুকে সর্দি-কফ জমা, সর্দি-কাশি, মাথাব্যথা, গলাব্যথা, মারাত্মক পর্যায়ে অজ্ঞান হয়ে যাওয়া, শিশু, বৃদ্ধ ও দুর্বল ব্যক্তিদের ডায়রিয়া, নিউমোনিয়া ও ব্রংকাইটিসও হতে পারে।

বিশেষভাবে মনে রাখা প্রয়োজন, অন্যদের মাঝে সংক্রমণ রোধে আক্রান্ত ব্যক্তিকে পরিবার ও সমাজ থেকে বিচ্ছিন্ন থাকতে হয়। এমনকি এই ভাইরাস আক্রান্তে মৃত: ব্যক্তির দাফন-সৎকার কালে ভাইরাসটি অন্যদের মধ্যে সংক্রমণের আশঙ্কা থাকে।

এজন্য উক্ত ব্যক্তির দাফন-সৎকারে অমানবিক হলেও কেউ এগিয়ে আসতে চায় না। সুতরাং কোনভাবেই কেউ যেন আক্রান্ত না হয়, সেজন্য প্রত্যেককে বিশেষভাবে সচেতন থাকতে হবে। একই সঙ্গে করোনা ভাইরাস প্রতিরোধে সরকারি সকল নির্দেশনা মেনে চলারও আহ্বান জানান।

তিনি আরো বলেন, কারোনা ভাইরাসে আক্রান্তের উপসর্গগুলো দেখা দিলে দ্রুত ততক্ষণিক নিম্নোক্ত নাম্বারে যোগাযোগ করুন : আইইডিসিআর হটলাইন- ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫। অথবা সিভিল সার্জন রাজশাহী-০১৭১২৫০১৬১১, উপ-পরিচালক, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল- ০১৭১১৩৬৬২৩৫, তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হটলাইন নম্বর-০১৭৩০৩২৪৭০৮, ইউএনও তানোর- ০১৭৭৮-৮৮৯৯৯০, টিএইচও, তানোর- ০১৭১৫-২৩৩৪৭১, তানোর থানা- ০১৭১৩৩৭৩৮০২

অথবা উপজেলার সংশ্লিষ্ট পৌরসভার ওয়ার্ড কার্যালয়ে বা ইউপি সদস্যের সঙ্গে যোগাযোগ করুন।

সর্বোপরি আমাদের তানোর উপজেলায় করোনা ভাইরাসের বিস্তার ও প্রাণহানি রোধে সবাই সর্তক হোন। আসুন আপনি, আমি সকলে ঐক্যবদ্ধভাবে সরকারের নির্দেশনা মেনে চলি।

আমি তানোর উপজেলার পক্ষথেকে করোনা ভাইরাস প্রতিরোধে আপনাদের সবার সহযোগিতা একান্তভাবে কামনা করছি।

পাশাপাশি চেয়ারম্যান ময়না, করোনা ভাইরাস মোকাবেলায় দেশের চলমান পরিস্থিতিতে লোকসমাগমের মাধ্যমে সকল প্রকার ধর্মীয় অনুষ্ঠান, মিটিং, মিছিল বন্ধ রাখার আহ্বান জানান।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.