কমিউনিস্ট পার্টির শাসন চীনের ভাবমূর্তি নষ্ট করেছে!

(কমিউনিস্ট পার্টির শাসন চীনের ভাবমূর্তি নষ্ট করেছে!–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনা নাগরিকরা উদ্বেগ প্রকাশ করেছেন যে, দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি (সিসিপি) জাতির ভাবমূর্তি নষ্ট করেছে। একইসঙ্গে জাপানের লোকদের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কও বাধাগ্রস্থ করেছে। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠার শতবর্ষ উদযাপন করেছে দলটি। বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে ইয়াহু নিউজ।
৪৫ বছর বয়সী স্থপতি জাং ইয়ংয়ের উদ্ধৃতি দিয়ে দ্য জাপান টাইমস জানিয়েছে, চীন কমিউনিস্ট পার্টির সমান নয়। আশা করি আরও জাপানি চীন সফর করবেন এবং বর্তমানে আমরা কেমন সে সম্পর্কে জানবে।
এর আগে গত বৃহস্পতিবার (০১ জুলাই) বেইজিংয়ের ঐতিহাসিক তিয়ানআনমেন স্কয়ারে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং হুমকি দিয়ে বলেন, তার দেশকে ভয়ভীতি দেখাতে কিংবা প্রভাব খাটানোর চেষ্টা করলে বিদেশি শক্তির ‘মাথায় প্রচণ্ড আঘাত করা হবে’।
এরপরই হংকং ও তাইওয়ানের প্রতি ক্ষমতাসীন দলের আগ্রাসী এবং দৃঢ় দৃষ্টিভঙ্গি পোষণ করার বিষয়টি নিয়ে বেশিরভাগ চীনা নাগরিক উদ্বেগ প্রকাশ করেছেন। এছাড়া দক্ষিণ ও পূর্ব চীন সমুদ্রসীমা জাপানসহ দেশটির প্রতিবেশীদের জন্য মারাত্মক হুমকির কারণ হতে পারে।
তারা আরও উদ্বেগ প্রকাশ করেছে যে, জিনজিয়াংয়ে বেইজিংয়ের কথিত বৌদ্ধিক সম্পত্তি চুরি এবং মানবাধিকার লঙ্ঘনের মতো বিষয়গুলো জাপানি সংস্থাগুলোকে চাইনিজ বাজার ছেড়ে যেতে বাধ্য করতে পারে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.