ওয়াশিংটন সফর করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েল-হামাস সংঘাতের বিষয়ে আলোচনা করার জন্য ওয়াশিংটন সফর করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বৃহস্পতিবার থেকে রবিবার মার্কিন প্রতিপক্ষ অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।
তাছাড়া মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গেও এ বিষয়ে আলাপ করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। মঙ্গলবার (২৪ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
মার্কিন কর্মকর্তারা বলেছেন, ওয়াশিংটন সফরে ইসরায়েল ও ইউক্রেনের ‘পরিস্থিতি’ নিয়ে আলোচনা করা হবে। এই সংকট সমাধানে চীনা পররাষ্ট্রমন্ত্রীকে চাপ দেওয়া হবে। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক হবে কিনা সে বিষয়ে নির্দিষ্ট কোনও তথ্য নেই।
প্রতিবেদনে বলা হয়েছে, এই সফরকে সামনে রেখে গত সোমবার ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইলি কোহেনের সঙ্গে ফোনালাপ করেন ওয়াং। চলমান সংকট সমাধানের পরিকল্পনা নিয়ে আলাপ করেন তিনি।
এক বিবৃতিতে ওয়াং বলেন, প্রতিটা দেশেরই আত্মরক্ষা করার অধিকার আছে। কিন্তু বেসামরিক নাগরিকের নিরাপত্তা রক্ষার্থে আন্তর্জাতিক মানবিক আইন অনুসরণ করা উচিত।
‘কার্যকর আন্তর্জাতিক শান্তি সমাবেশের আয়োজন করার আহ্বান জানিয়ে’ চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ফিলিস্তিনির পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকিকে বলেন, দ্বি-রাষ্ট্র সমস্যা সমাধানের জন্য কাজ করবে চীন।
চীনা মধ্যপ্রাচ্য দূত ঝাই জুনকে সপ্তাহের শুরুতে এই অঞ্চলে আলোচনার জন্য পাঠিয়েছে বেইজিং। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.