এরদোগান-নেতানিয়াহু বৈঠকে ইসরাইল-ফিলিস্তিন আলোচনা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে বৈঠক হয়েছে। এরদোগান ও নেতানিয়াহু জাতিসংঘের সাধারণ পরিষদে যোগদানের জন্য নিউ ইয়র্কে ছিলেন। সেখানকার তুর্কি হাউসে বৈঠকটি হয়। বৈঠক আয়োজনের সঙ্গে তুর্কি কূটনৈতিক মিশনও জড়িত ছিল।
তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। প্রতিবেদনে এরদোগান ও নেতানিয়াহুর এই বৈঠককে ‘বিরল’ ও এক প্রকার ‘ব্যক্তিগত বৈঠক’ হিসেবে অভিহিত করা হয়েছে।
খবরে বলা হয়েছে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ২০২২ সালে নেতানিয়াহু দায়িত্ব নেওয়ার পর এই প্রথম তুর্কি নেতার সঙ্গে বৈঠক হলো। তাছাড়া দুই দেশের প্রশাসনিক কর্মকর্তাদের জন্যও এটি একটি বিরল সাক্ষাৎ ছিল, যেখানে বিগত কয়েক দশক ধরে দুই দেশের সম্পর্কের দ্রুত অবনতি হয়েছে।
এদিকে বৈঠকের বিষয়ে নেতানিয়াহুর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, উভয় নেতা শিগগিরই একে অপরের দেশ সফরে সম্মত হয়েছেন। ইসরাইলের শীর্ষস্থানীয় টেলিভিশন চ্যানেল ১২ টিভি জানিয়েছে, এরদোগান আগামী মাসে তুর্কি প্রজাতন্ত্রের ১০০তম বার্ষিকী উপলক্ষ্যে জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদ পরিদর্শন করতে পারেন। তবে রিপোর্টের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।
ডেইলি সাবাহ আরও জানিয়েছে, তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ দেওয়া একটি পোস্টে বলেছে, বৈঠকে এরদোগান ও নেতানিয়াহু রাজনৈতিক, অর্থনৈতিক, আঞ্চলিক বিষয় এবং ইসরাইল-ফিলিস্তিন ইস্যু নিয়ে আলোচনা করেছেন। তুর্কি প্রেসিডেন্ট নেতানিয়াহুকে বলেছেন যে, দুই দেশ জ্বালানি, প্রযুক্তি, উদ্ভাবন, সাইবার নিরাপত্তা ও কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে সহযোগিতা করতে পারে। এ ছাড়া সম্ভাব্য সহযোগিতার জন্য জ্বালানি একটি প্রধান ক্ষেত্র হিসেবে আবির্ভূত হয়েছে, বলা হয়েছে ওই পোস্টে।
বৈঠকে তুরস্কের জ্বালানি মন্ত্রী আলপারসলান বায়রাকতার, পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান, জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) মুখপাত্র ওমের চেলিক, ন্যাশনাল ইন্টেলিজেন্স অর্গানাইজেশনের (এমআইটি) পরিচালক ইব্রাহিম কালিন, কমিউনিকেশন ডিরেক্টর ফাহরেটিন আলতুন এবং প্রেসিডেন্টের পররাষ্ট্র নীতি ও নিরাপত্তা বিষয়ক প্রধান উপদেষ্টা আকিফ চাগাতায়ে কিলিকও উপস্থিত ছিলেন। বৈঠকের পর তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান এক্স-এ দেওয়া এক পোস্টে বলেছেন, তিনি আশা করেন যে, তাদের আলোচনা ‘আমাদের দেশ এবং অত্র অঞ্চলের জন্য উপকারী হবে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.