এমন বিদায় আগে দেখেনি যুক্তরাষ্ট্র

বিটিসি স্পোর্টস ডেস্ক: ১৯৯১ সাল থেকে শুরু হয়েছিল নারী ফুটবল বিশ্বকাপ। প্রথম আসরেই শিরোপা জিতে নেয় যুক্তরাষ্ট্র। চলমান অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপের আগে মোট ৮ বার বসেছে এই আসর। প্রত্যেক আসরেই নূন্যতম সেরা তিনে ছিল যুক্তরাষ্ট্রের নারীরা। তবে এবার কোয়ার্টার ফাইনালেই উঠতে পারল না দলটি। শেষ ষোলোতেই বিদায় নিল চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।
শেষ ষোলোর লড়াইয়ে সুইডেনের বিপক্ষে নির্ধারিত সময়ে গোল পায়নি যুক্তরাষ্ট্র। বল জালে জড়াতে ব্যর্থ হয় সুইডেনও। গোলশূন্য ড্রয়ের ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে প্রথমে এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত স্নায়ুর চাপ ধরে রাখতে পারেননি যুক্তরাষ্ট্রের নারীরা। ৫-৪ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছে সুইডেন।
টাইব্রেকারে প্রথম এগিয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্রই। দুই দলের প্রথম ৫টি শটেই গোল হওয়ায় যুক্তরাষ্ট্র এগিয়ে গিয়েছিল ৩-২ ব্যবধানে। তৃতীয় শটটি লক্ষ্যভেদ করতে ব্যর্থ হয় সুইডেন। চতুর্থ শট মিস করে যুক্তরাষ্ট্র-সুইডেন দুই পক্ষই। পঞ্চম শটে যুক্তরাষ্ট্র মিস করলেও জালে জড়ায় সুইডেন।
পরে ম্যাচ গড়ায় সাডেন ডেথে। সেখানে প্রথম শটে গোল পায় দুই দলই। তবে যুক্তরাষ্ট্রের সপ্তম শটটি ডান পাশের পোস্টে প্রতিহত হয়। গোল করলেই কোয়ার্টার ফাইনাল, এমন মুহূর্তকে সামনে রেখে শট করেন সুইডিশ লিনা হারটিগ। তাতে হাত ছোঁয়ান যুক্তরাষ্ট্রের গোলরক্ষক মরিয়া ন্যাহার। বল হাতে লাগলেও তা আবার ধেয়ে যায় গোললাইনের দিকে। দ্বিতীয় প্রচেষ্টায় সেটি ফেরান ন্যাহার। তবে গোললাইন টেকনোলজিতে গোল দেখান রেফারি। সঙ্গে সঙ্গে উল্লাস সুইডেনের।

নারী ফুটবল বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের পারফরম্যান্স। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.