এবার ১৪০০ বছরের পুরনো মসজিদ ধ্বংস করল ইসরাইল

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলি বাহিনী গাজার একটি ঐতিহাসিক মসজিদ ধ্বংস করেছে। ধ্বংস করার ভিডিও প্রকাশিত হয়েছে। এক সাংবাদিক এ ভিডিওটি প্রকাশ করেন। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, গাজার উত্তরাঞ্চলে অবস্থিত ওমারি মসজিদে হামলা চালিয়ে পুরোপুরি ধ্বংস করে দেওয়া হয়েছে।
ওমারি মসজিদ ফিলিস্তিনের তৃতীয় বৃহত্তম মসজিদ। এটি প্রায় ১৪০০ বছরের প্রাচীন একটি মসজিদ। কিন্তু হাজার বছরের পুরনো এই ঐতিহাসিক মসজিদটিও ইসরাইলি বাহিনীর হামলা থেকে রেহাই পায়নি।
এদিকে শুক্রবার উত্তর গাজায় কুয়েত হাসপাতালের কাছে হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এতে অন্তত ২০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে রাফাহ আবু ইউসুফ আল নাজ্জার হাসপাতালের পরিচালক মারওয়ান আল-হামস উপহাস ও গণহত্যা বন্ধের দাবি জানিয়েছেন।
গাজায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ২১ হাজার ৩২০ জনে দাঁড়িয়েছে এবং আহত হয়েছেন ৫৫ হাজার ৬০৩ জন। অন্যদিকে হামাসের হামলায় নিহত হয়েছেন ১১৩৯ ইসরাইলি।
আঞ্চলিক মধ্যস্থতাকারী মিশর গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধের অবসান ঘটাতে তিন ধাপের একটি পরিকল্পনা পেশ করেছে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন যুদ্ধের বিষয়ে আলোচনার জন্য আগামী সপ্তাহে ফের মধ্যপ্রাচ্যে আসার প্রস্তুতি নিচ্ছেন। তার এই আগমনকে সামনে রেখে প্রস্তাব দিয়েছে মিশর।
প্রসঙ্গত, ইসরাইলি বোমা হামলায় গাজার সবচেয়ে বড় ও দেড় হাজার বছরের পুরনো আল ওমারি মসজিদ ধ্বংস হয়ে গেছে। গত ৭ অক্টোবর গাজায় হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত ১০৪টি মসজিদ ধ্বংস করেছে ইসরাইল। ঐতিহ্য সংরক্ষণের জন্য ইউনেস্কোর প্রতি আহ্বান জানিয়ে আসছে হামাস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.