এবার ফিনল্যান্ডের আকাশসীমায় রুশ সামরিক হেলিকপ্টার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার একটি সামরিক হেলিকপ্টার ফিনল্যান্ডের আকাশসীমায় প্রবেশ করেছে বলে  ফিনল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। ফিনল্যান্ডের ন্যাটোর সদস্যপদ পাওয়া নিয়ে মস্কোর আপত্তির মধ্যেই এই ঘটনা ঘটল।
আজ বৃহস্পতিবার (০৫ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে।
স্থানীয় সময় বুধবার সকাল ১০টা ৪০ মিনিটে এই ঘটনা ঘটে বলে ফিনল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়।
এ  বিষয়ে ফিনল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানান, রাশিয়ায় তৈরি দুই টার্বাইন যুক্ত হেলিকপ্টার এমআই-১৭ আকাশসীমা লঙ্ঘন করে ফিনল্যান্ডের চার থেকে পাঁচ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে পড়ে।
এ নিয়ে ইউক্রেন যুদ্ধের মধ্যেই দুইবার ফিনল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করল রাশিয়া। চলতি বছরের ৮ এপ্রিলে রাশিয়ার সেনাবাহিনীর মালিকানাধীন একটি বেসমারিক পরিবহণ বিমান ফিনল্যান্ডের আকাশসীমায় প্রবেশ করে।
ফিনল্যান্ড এবং সুইডেন সম্ভবত রাশিয়ার হস্তক্ষেপের শিকার হবে কারণ তারা তাদের পূর্ব প্রতিবেশী থেকে আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ হিসাবে ন্যাটোতে যোগদান করবে কিনা তা বিবেচনা করে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।
ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগদানের ইস্যুতে দেশ দুটি রাশিয়ার বিরাগভাজন হতে পারে বলে বিভিন্ন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।
এর আগে গত রোববার রাশিয়ার একটি বিমান প্রথমে ডেনমার্ক এবং পরে সুইডেনের আকাশসীমায় ঢুকে পড়ে বলে অভিযোগ করেছে দেশ দুইটি। বাল্টিক সাগরের দিক থেকে বিমানটি প্রথমে ডেনমার্কের আকাশে ঢোকে এবং তার কিছুক্ষণের মধ্যেই সুইডেনের আকাশে যায় বলে অভিযোগে জানানো হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.