এবার নৌ ড্রোনে নজর ইউক্রেনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সাগর থেকে রুশ হামলা মোকাবিলায় এবার নৌ ড্রোন সংগ্রহে নজর দিচ্ছে ইউক্রেন। কৃষ্ণ সাগরে যুদ্ধজাহাজ থেকে উৎক্ষেপণ করা রুশ ক্ষেপণাস্ত্র থেকে আত্মরক্ষায় একটি নৌ ড্রোন বহর তৈরির ওপর জোর দিচ্ছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই বহর তৈরিতে একটি তহবিল সংগ্রহ অভিযানের প্রতি সমর্থন জানিয়েছেন তিনি।
শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।
প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর যুদ্ধের বহুমুখী খরচ মেটাতে অনলাইনে ‘ইউনাইটেড ২৪’ শীর্ষক একটি তহবিল সংগ্রহ অভিযান শুরু করে কিয়েভ। সেই ক্যাম্পেইনের আওতায় এবার নৌ ড্রোন বহরের জন্য তহবিল সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে।
ইউনাইটেড ২৪ বলছে, ইউক্রেনের সমুদ্র থেকে রুশ হামলা মোকাবিলায় ইউক্রেনের ১০০টি ড্রোন প্রয়োজন। আর এগুলোর একেকটির দাম পড়বে প্রায় দুই লাখ ৭৪ হাজার ডলার।
ফান্ডরেইজিং সাইটটি বলছে, হামলা শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে সাড়ে চার হাজারেরও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়া। এর মধ্যে প্রতি পাঁচটি হামলার একটি এসেছে সমুদ্র থেকে।
শুক্রবার মেসেজিং অ্যাপ টেলিগ্রামে দেওয়া পোস্টে জেলেনস্কি লিখেছেনম ‘সমুদ্রের জাহাজ থেকে নিক্ষেপ করা রুশ ক্ষেপণাস্ত্র থেকে অবশ্যই আমাদের শহরগুলোকে রক্ষা করতে হবে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.