এবার থেকে বাড়ীতেই পৌঁছে যাবে লাইফ সার্টিফিকেট

কলকাতা (ভারত) প্রতিনিধি: ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গুলি গ্রাহকের বাড়িতে গিয়ে লাইফ সার্টিফিকেট দেওয়ার কাজ শুরু করেছে।কিন্তু সেই পরিষেবা সর্বত্র মেলেনা। সংশ্লিষ্ট গ্রাহকেরাই এই পরিষেবা পেয়ে থাকেন।
বাড়ি গিয়ে লাইফ সার্টিফিকেট দেওয়ার পরিষেবা শুরু করেছিল পোস্ট অফিস। সম্প্রতি ডাক বিভাগ বেশকিছু ব্যাঙ্কের সাথে গাটছড়া বেঁধে পরিধি অনেকটা বাড়াল। ফলে গ্রাহক নন এমন ব্যক্তিরাও এই পরিষেবা নিতে পারবেন।
ভাকবিভাগের আওতায় থাকা ব্যাঙ্ক গুলি জানিয়েছে,এখন অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মচারী,কেন্দ্রীয় সরকারি কর্মচারী,এমপ্লয়িজ প্রভিডেন্ট ফাণ্ড অর্গানাইজেশনের আওতায় থাকা কর্মচারী এবং রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মীরা ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা করতে পারবেন বাড়িতে বসেই। এমনকী এই তালিকায় থাকছেন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কর্মীরাও।ফ্যামিলি পেনশনের ক্ষেত্রেও এই সুবিধা মিলবে।
তার জন্য জিএসটি সমেত ৭০টাকা খরচ করতে হবে। পেনশনভোগীদের সংশ্লিষ্ট অ্যাকাউন্ট অন্য কোনও ব্যাঙ্কে থাকলেও এই সুবিধা মিলবে। তবে এব্যাপারে সংশ্লিষ্ট ব্যক্তিকে নিকটবর্তী ডাকঘরে যোগাযোগ করতে হবে। সেখানে তাঁর সেভিংস অ্যাকাউন্ট না থাকলেও চলবে। যাকিছু করার ডাককর্মীরাই করে দেবেন শুধু ভোক্তাকে একবার নিকটবর্তী ডাকঘরে গিয়ে হাজিরা দিয়ে সবিষদে তা জানাতে হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.