এখনও ১৪ শতাংশ মানুষ কলকাতায় টিকা নেননি

কলকাতা (ভারত) প্রতিনিধি: করোনার যেখানে তৃতীয় ঢেউ প্রায় আসন্ন সেখানে দাঁড়িয়ে সরকারের সমীক্ষা বলছে এখনও শহরের প্রায় চৌদ্দ শতাংশের বেশী মানুষ টিকা নেননি। কেন নেননি বাড়ি বাড়ি গিয়ে আশাকর্মীদের সরকারের তরফ থেকে বলা হয়েছে খোঁজ খবর করতে। এদিকে উত্তর ও মধ্য কলকাতায় সংক্রমণ অনেকটাই কম কিন্তু দক্ষিণ এবং সংযুক্ত এলাকায় সংক্রমণ ঊর্ধ্ব মুখী।
স্বাস্থ্য দফতরের কর্তাদের বক্তব্য অনুযায়ী কলকাতার জনসংখ্যা প্রায় ৫০লক্ষ। এর মধ্যে আনুমানিক ৩৫ লক্ষ আঠারো বছরের ঊর্ধ্বে। এই আঠারোদের ৮৬শতাংশ টিকার আওতায় এসেছেন। ৪৫ ঊর্ধ যাঁদের বয়স তাঁরা প্রায় ৯৫ শতাংশ টিকা পেয়েছেন। ১০০ শতাংশ টিকাকরণের লক্ষমাত্রা পূর্ণ করতে গতকাল বৃহস্পতিবার থেকে টিকাকরণের নিয়ম বদলেছে পুরসভা।ঠিক হয়েছে সকাল ৮টা থেকে বেলা ২টো পর্যন্ত দ্বিতীয় ডোজের টিকা এবং বেলা ২টো থেকে ৪টা পর্যন্ত প্রথম ডোজের টিকা দেওয়া হবে। এই প্রসঙ্গে কলকাতার মুখ্য পুর প্রশাসক শ্রী ফিরহাদ হাকিম বলেন,যাঁদের দ্বিতীয় ডোজ বাকি তাঁদের ফোন করা হচ্ছে ও এস এম এস করা হচ্ছে। যাঁদের টিকাকরণ হয়নি বাড়ি বাড়ি গিয়ে বোঝানো হচ্ছে এবং কেন নেননি জানার চেষ্টা হচ্ছে। আগে থেকে অনেক বেশী জায়গায় টিকাকরণের ব্যবস্থা হয়েছে।
প্রতিদিন প্রায় ৫০-৬০ হাজার মানুষের টিকাকরণ হচ্ছে ও প্রায় সাত লক্ষ মানুষের তথ্য পাওয়া গেছে। সামনেই উৎসবের মরসুম। মানুষ জন এই সময়ে অনেক বেশী খোলামেলা হয়ে পরে এখনি রাস না টানা গেলে খুব বিপদ হতে পারে। ১০০ শতাংশের মধ্যে ২৭-৩০ শতাংশ মানুষ অন্য জেলার। মূল শহরের নাগরিকরা অনেক সময় ভিড় দেখে টিকাকরণ কেন্দ্রে আসতেই চাইছেন না,আমরা ঠিক করেছি বাড়ি বাড়ি গিয়ে কুপন দিয়ে নির্দিষ্ট সময়ে আসার জন্য।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.