একাধিক বিস্ফোরণে কেঁপে উঠলো কিয়েভ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রিমিয়া সেতু বিস্ফোরণের পেছনে ইউক্রেনকে দায়ী করার একদিন পরই কিয়েভে বেশ কয়েকটি বড় বিস্ফোরণের কথা শোনা গেছে।
সোমবার (১০ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছেন, স্থানীয় সময় সকাল ৮টার কিছুক্ষণ পর মধ্য কিয়েভে অন্তত দু’টি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। কিয়েভের মাইডান স্কয়ারের কাছে একটি বড় ধরনের বিস্ফোরণের শব্দ এবং শহরের ত্রয়েশ্চিনা এলাকায় একাধিক বিস্ফোরণের খবর পাওয়া গেছে।
কিয়েভের জরুরি পরিষেবার একজন মুখপাত্র এপিকে বলেছেন, হতাহতের খবর পাওয়া গেছে, তবে সংখ্যা এখনও জানা যায়নি।
ইউক্রেনীয় বাহিনী এপ্রিলের শুরুতে কিয়েভের আশেপাশের বিশাল এলাকা পুনরুদ্ধার করে যখন রাশিয়া রাজধানীর দিকে ধাক্কা ত্যাগ করে। গত কয়েক মাসে কিয়েভে হামলার খবর পাওয়া যায়নি।
এর আগে, শনিবার (৮ অক্টোবর) ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে সংযুক্তকারী এই সেতুর ওপর ট্রাক বিস্ফোরণে তিনজন নিহত হয়। ক্ষতি হয় সেতুর একটি অংশ। এ বিস্ফোরণের পেছনে ইউক্রেনকে দায়ী করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
পুতিন বলেন, ইউক্রেনের স্পেশাল সার্ভিসের পরিকল্পনা, অংশগ্রহণ ও নির্দেশে এই হামলা হয়েছে। রোববার (৯ অক্টোবর) ক্রেমলিনের টেলিগ্রামে পোস্ট করা এক ভিডিও বার্তায় এটিকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ আখ্যা দিয়েছেন পুতিন।
অধিকৃত ক্রিমিয়া অঞ্চলের সাথে রাশিয়ার মূল ভূখণ্ডের সংযোগ ঘটিয়েছে ক্রিমিয়া সেতু, যা কার্চ সেতু হিসেবেও পরিচিত। এ বন্দরে রাশিয়ার কৃষ্ণসাগর নৌবহরের ঘাঁটি অবস্থিত। সেতুটির বিস্ফোরণ নিয়ে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ইউক্রেনীয় কর্মকর্তাসহ দেশটির সাধারণ জনতাকে উল্লাস করতে দেখা যায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.