উত্তাল ব্রাজিল, গ্রেফতার ৪০০

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: থমথমে পরিস্থিতি বিরাজ করছে ব্রাজিলে। গতকাল রোববার (৮ জানুয়ারি) সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা ব্রাজিলের কংগ্রেস ভবন, প্রেসিডেন্ট প্রাসাদ এবং সুপ্রিম কোর্টে তাণ্ডব চালিয়েছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, বলসোনারোর সমর্থকরা কংগ্রেস ভবন ও সুপ্রিম কোর্টের জানালা ও চেয়ার ভেঙে তছনছ করছে। তারা কংগ্রেস ভবনের ছাদে উঠেছে।
গ্লোবো টিভি চ্যানেলের ছবিতে দেখা গেছে, বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্রাসাদেও বিচরণ করছে। অনেকে সবুজ ও হলুদ রঙের কাপড় পড়েছে। এটি বলসোনারো সরকারের প্রতীক।

brazil-3

বিক্ষোভকারীদের হটাতে দেশটির নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে। স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, এই তাণ্ডবে অন্তত ৩ হাজার ব্যক্তি অংশ নিয়েছেন। এমন পরিস্থিতিতে দেশটির বর্তমান প্রেসিডেন্ট লুলা ডা সিলভা দেশটির ফেডারেল বাহিনীকে রাজধানীর নিরাপত্তা রক্ষার দায়িত্ব দিয়েছেন।
সিএনএন বলছে, পুলিশ ইতোমধ্যে সরকারি ভবন থেকে বিক্ষোভকারীদের হটানো শুরু করেছে। অন্তত ৪০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

brazil-2

বলসোনারোকে হারিয়ে তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হওয়া লুলা ডা সিলভা এই হামলার উসকানিদাতা হিসেবে বলসোনারোকেই দায়ী করেছেন। চলতি বছরের ১ জানুয়ারি শপথ নেন লুলা। তিনি দাবি করেছেন, সর্বশেষ নির্বাচনে জালিয়াতি হয়েছে এমন ভিত্তিহীন অভিযোগ এনে নতুন করে নির্বাচন দাবি করার জন্য বলসোনারো তার সমর্থকদের উদ্দীপ্ত করেছেন।

brazil-4

এদিকে, গত ৩০ অক্টোবরের নির্বাচনে এখন পর্যন্ত পরাজয় স্বীকার করেনি বলসোনারো। লুলার শপথ গ্রহণের আগেই তিনি ব্রাজিল ত্যাগ করেছেন। বর্তমানে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থান করছেন ব্রাজিলের সাবেক এই প্রেসিডেন্ট। (সূত্র: বিবিসি, সিএনএন)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.