উত্তর ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সরিয়ে নেয়া হয়েছে ১১ হাজার মানুষ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার উত্তরাঞ্চলের একটি আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত অব্যাহত রয়েছে। ফলে এই অঞ্চলে বিমান চলাচল ব্যাহত হয়েছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল পর্যন্ত অন্যত্র সরিয়ে নেওয়া হয় এখানকার অন্তত ১১ হাজারের বেশি মানুষকে।
মঙ্গলবার রাতে উত্তর সুলাওয়েসি প্রদেশে অবস্থিত মাউন্ট রুয়াং আগ্নেয়গিরিতে প্রথম অগ্ন্যুৎপাত হয়। ৭২৫ মিটার উঁচু পর্বতের ওপর থেকে লাভা নিচের দিকে নির্গত হওয়ায় আশপাশের এলাকায় সতর্কতা বাড়ানো হয়েছে।
আগ্নেয়গিরির ভিডিও ফুটেজে পাহাড়ের নিচে লাল লাভার স্রোত এবং রুয়াং এর মুখ থেকে ধোয়া নির্গতের ছবি দেখা গেছে। আশপাশের চার থেকে ছয় কিলোমিটার পর্যন্ত এলাকায় মানুষ বা প্রাণীর অবস্থান নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
প্রাদেশিক রাজধানী মানাডো থেকে ১০০ কিলোমিটার উত্তরে অবস্থিত রুয়াং থেকে নিকটবর্তী তাগুলান্দাং দ্বীপে প্রাথমিকভাবে আটশোর বেশি লোককে সরিয়ে নেওয়া হয়। কিন্তু বুধবার আরো চারবার অগ্ন্যুৎপাত হওয়ায় বৃহস্পতিবার সকাল থেকে আরও লোককে সরিয়ে নেওয়ার ঘোষণা দেয় কর্তৃপক্ষ।
দেশটির দুর্যোগ সংস্থার প্রধান আবদুল মুহারি জানান, আগ্নেয়গিরির কিছু অংশ সমুদ্রে পড়তে পারে। এতে সুনামির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছেন তিনি। এর ফলে ঝুঁকিপূর্ণ এলাকায় থাকা কমপক্ষে ১১ হাজার ৬১৫ বাসিন্দাকে অবশ্যই নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.