উজিরপুরে শেষ তুলির আচলে ১১০টি পূজা মন্ডপ নবরুপে সেঁজেছে

উজিরপুর প্রতিনিধি:  বরিশালের উজিরপুরে ব্যাপক প্রস্তুতি নিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দূর্গা পূজাকে ঘিরে উপজেলার ১১০টি পূজা মন্ডপে প্রতিমা ও সাজস্বজ্জার কাজ শেষ হয়েছে।

উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রতিটি পূজা মন্ডপে নিরাপত্তা চাদরে ঢেকে দেওয়ার ঘোষনা দেওয়া হয়েছে। তবে ব্যাপক ব্যয়বহুল ও আলোকসজ্জায় সাজিয়েছে উজিরপুর কেন্দ্রীয় দূর্গাপূজা মন্ডপ, তারাবাড়ি দূর্গা পূজা মন্ডপ, মালিকান্দা জগন্নাথ নবদূর্গা মন্দির, হারতা মদনমোহন শেবাশ্রম দূর্গা পূজা, কারফা বাজার বটতলা দূর্গাপূজা, গুঠিয়া বালাবাড়ী দূর্গা পূজা, শোলক তেতুলতলা, সাতলা পটিবাড়ী দূর্গা পূজা, ওটরা কেশবকাঠী দূর্গা পূজা উল্লেখযোগ্য।

এ সকল মন্দিরগুলোতে ৫লক্ষাধীক টাকার বেশি ব্যয় হবে বলে জানান মন্দির কমিটি। উপজেলা ১১০টি পূজা মন্ডপে সরকারিভাবে ৫শত কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানান উপজেলা পূজা উদ্যাপন কমিটির সাধারন সম্পাদক সহদেব কুমার দাস।

তুলির আচলের শেষ মূহূর্তে ১অক্টোবর বড়াকোঠা ইউনিয়নের মালিকান্দা মাষ্টার দা সূর্যসেন অনাথ শেবাশ্রম জগন্নাথ দূর্গা মন্দিরে গিয়ে দেখা যায় গোপালগঞ্জের প্রতিমা তৈরীর পাল শ্যামল কৃষ্ণ রায় (২৮) শেষ রঙের তুলিতে সাজিয়েছে প্রতিমা।

তিনি জানান ওই মন্দিরটি দূর্গা মন্দিরের দুই পাশে আরো নয়টি ছোট আকারে প্রতিমা তৈরী করা হয়েছে। ওই মন্দিরে ৩জন পাল ১৫ দিন যাবৎ দিনরাত কাজ করে প্রতিমা তৈরী ও রঙের কাজ শেষ করছেন। তাদের পারিশ্রমিক হিসেবে ৩০-৪০ হাজার টাকা প্রতিটি পূজা মন্ডপ থেকে দেওয়া হয়।

৩ অক্টোবর মহাপঞ্চমীর মধ্য দিয়ে পূজা শুরু হয়ে ৮ অক্টোবর বিজয় দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে দূর্গা পূজা সমাপ্তি ঘটবে। উপজেলা পূজা উদ্যাপন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি অশোক কুমার হাওলাদার জানান সরকারি সাহায্যের পাশাপাশি স্থানীয় সংসদ সদস্য মোঃ শাহে আলম ও উপজেলা চেয়ারম্যান আঃ মজিদ সিকদার বাচ্চু ব্যক্তিগত অনুদান দেওয়ার আশ্বাস দেন।

উজিরপুর মডেল থানার অফিসার ইনচার্জ শিশির কুমার পাল বিটিসি নিউজকে জানান, পূজা শুরু হওয়ার ১ সপ্তাহ পূর্ব থেকেই প্রতিটি পূজা মন্ডপে থানা পুলিশের তত্ত্বাবধায়নে স্থানীয় চৌকিদার এবং ভলানটিয়ার নিয়োগ করে প্রাথমিক নিরাপত্তা জোরদার করা হয়েছে। এছাড়া পূজা চলাকালীন সময়ে পুলিশের মোবাইল টিম, স্টাইকিং ফোর্স এবং প্রতিটি মন্ডপে গুরুত্ব অনুসারে স্থায়ীভাবে পুলিশ ও আনসার ভিডিপি নিয়োগ করা হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.