‘উইমেন ইন মোশন’ পুরস্কার প্যাটি জেনকিনসের ঘরে

পুরস্কারটি দেওয়া হয় চলচ্চিত্রে নারীর অবদানকে সম্মান জানিয়ে। ২০১৫ সালে শুরু হয় এই সম্মাননা  ।  ‘উইমেন ইন মোশন’ নামের পুরস্কারটি এবার যাচ্ছে ‘ওয়ান্ডার ওম্যান’-খ্যাত পরিচালক প্যাটি জেনকিনসের ঘরে। কান চলচ্চিত্র উৎসবে ‘উইমেন ইন মোশন’ ডিনারে পুরস্কারটি তাঁর হাতে  তুলে দেওয়া হবে ১৩ মে  ।

আয়োজক প্রতিষ্ঠানটি বলছে, এ বছর জেনকিনসকে পুরস্কার দেওয়া হলো। কান চলচ্চিত্র উৎসবের সঙ্গে এই আয়োজনে রয়েছে কেরিং নামে একটি বহুজাতিক প্রতিষ্ঠান। চতুর্থবারের মতো এই পুরস্কার দেওয়া হচ্ছে। চলচ্চিত্রে ক্যামেরার পেছনে হোক কিংবা সামনে-উভয় জায়গায় অবদানের জন্য এটি দেওয়া হচ্ছে।  কারণ চলচ্চিত্রে লিঙ্গবৈষম্য কমাতে দারুণ কাজ করেছেন এই পরিচালক।

এ ছাড়া মার্ভেলের সুপারহিরো চলচ্চিত্র পরিচালনায় তিনিই প্রথম নারী পরিচালক। শুধু তা-ই নয়, তাঁর পরিচালনায়ই প্রথম নারী সুপারহিরো চলচ্চিত্র ওয়ান্ডার ওম্যান তৈরি হয়। সবকিছু মিলিয়ে কান কর্তৃপক্ষ এবং আয়োজক প্রতিষ্ঠানটি মনে করে, এবারের পুরস্কারের জন্য প্যাটি জেনকিনসই যোগ্য। ২০১৫ সালে প্রথম এই পুরস্কার পান যুক্তরাষ্ট্রের অভিনেত্রী জেন ফন্ডা।

২০১৬ সালে পুরস্কারটি যায় যুক্তরাষ্ট্রের অভিনেত্রী জিনা ডেভিস ও সুসান সারানডনের কাছে। ২০১৭ সালে পুরস্কার পান ফরাসি অভিনেত্রী ইসাবেল হাপার্ট। প্যাটি জেনকিনস এই মুহূর্তে ব্যস্ত ওয়ান্ডার ওম্যান ছবির সিক্যুয়েল নিয়ে। চলছে এর প্রযোজনা-পূর্ব কাজ। সেখানেও নারী সুপারহিরো গাল গ্যাদতকে দেখা যাবে। ছবিটি ২০১৭ সালে বক্স অফিসে সর্বোচ্চ আয় করেছিল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.