ইসলাম সাম্য ও মৈত্রীর ধর্ম- বিশ্ববাঙালি সংসাদ বাংলাদেশ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: ইমলাম সাম্য ও মৈত্রীর ধর্ম। মৈত্রীর জন্য প্রয়োজন সাম্য, সাম্যের জন্য প্রয়োজন সহমর্মিতা ও সমবেদনা বা সম উপলব্ধি ও সম অনুভব। রমজান মাস সাম্য, মৈত্রী, সমবেদনা ও সহমর্মিতা সৃষ্টিতে বিশেষ অবদান রাখে।
হাদিস শরিফে রাসুল (সা.) বলেন: ‘রমজান হলো সমবেদনা ও সহমর্মিতার মাস।’ (বায়হাকি)।
রমজান মাসে ধনীরা গরিবের দুঃখ বুঝবে; ক্ষুধায় জঠর জ্বালা অনুভব করবে। ইফতারে অনুভব করবে ক্ষুৎপিপাসায় কাতর অসহায় মানুষের খাবারের প্রতি কী দুর্নিবার আকর্ষণ।
সম্মান করতে শিখবে খাদ্যকে; মর্যাদা দিতে শিখবে ক্ষুধার্ত মানুষকে। বুঝবে কেন অসহায় গরিব মানুষ দুমুঠো অন্নের জন্য অন্যের ঘরে কাজ করে। কেন প্রসূতি মা তাঁর নাড়িছেঁড়া বুকের ধনকে কয়েকটি টাকার বিনিময়ে অচেনা কারও কাছে বিক্রি করে দেন।
উপলব্ধি করবে দুস্থ-গরিব অসহায় মানুষ ফুটপাতে ফেলে রাখা বর্জ্যের স্তূপ থেকে পচা খাবার কেন তুলে মুখে পুরে দেয়। অনুভব করবে ক্ষুধায় কাতর মানুষ কীভাবে তার আত্মসম্মান বিসর্জন দেয়, মর্যাদা ভুলে যায়, মান-ইজ্জত বিকিয়ে দেয় খাবারের জন্য। তাদের ঘৃণা ও উপেক্ষা নয়, তাদের জন্য ভালোবাসা ও সহযোগিতার হাত বাড়াতে হবে। এটুকু অনুভূতি যদি জাগ্রত না হয় তাহলে রোজা ও রমজান উপবাস ছাড়া আর কিছুই নয়।
আজ (সোমবার) গ্র্যান্ড সুলতান রেস্টুরেন্ট এ বিশ্ববাঙালি সংসদ – বাংলাদেশ আয়োজিত ” বাঙালি মানসে রমজানের সাম্য ” শীর্ষক আলোচনা ও ইফতার অনুষ্টানে অতিথিদের অলোচনায় উঠে আসে কথাগুলো কবি হাসনাইন সাজ্জাদীর সভাপতিত্বে, স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববাঙালি সংসদ – বাংলাদেশ অংশের সভাপতি লোকমান হোসেন পলা।
অনুষ্ঠানে প্রদান অতিথি ছিলেন কবি ও ছড়াকার আলম তালুকদার। বিশষে অতিথি ছিলেন সাংবাদিক রফিকুলজ্জামান, পপ রিজেন্ড জানে আলাম, বীরমুক্তিযোদ্ধা আবদুল কাইয়ূম, কবি ও গীতিকার  আবদুল আউয়াল, ড.গৌরী ভট্রচ্যার্য,  কসবা প্রেসক্লাব সভাপতি সোলেমান খান, প্রকৌশলী খন্দকার নাজমুল হুদা।
আলোচনায় আরো অংশগ্রহন করেন। কবি নাভেদ আফ্রেদী, কবি ইউসুফ ফার্সী, কবি বিনয় কে মন্ডল, কবি নিপা চৌধুরি, কবি শেফালি দৌসি, কবি রাসেল, কবি শেখ শাদী মারজান।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.