ইসলামে সিয়ামের ফজিলত

নিজস্ব প্রতিবেদক: আজ থেকে শুরু হচ্ছে সিয়াম সাধনা। ইসলামের পাঁচটি রুকন বা স্তম্ভের মধ্যে সিয়াম তৃতীয়। সিয়াম আরবি শব্দ। ফারসি ভাষায় সিয়ামকে রোজা বলা হয়ে থাকে। সিয়ামের এক বচন হলো সওম। যার অর্থ কোনো কিছু থেকে বিরত থাকা।

শরিয়াতের পরিভাষায় প্রত্যেক প্রাপ্ত বয়স্ক সক্ষম মুসলিম নারী-পুরুষকে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত বাধ্যতামূলকভাবে পানাহার, অশ্লীল, নীতিবিগর্হিত কাজ, ভোগ বিলাস প্রভৃতি কাজ ও কথাবার্তা থেকে বিরত থাকতে হয় বলে ওই বিশেষ বিরতির নাম দেয়া হয়েছে সিয়াম।

পূর্বেই বলা হয়েছে ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি স্তম্ভ রমজানের সিয়াম। ইচ্ছাকৃতভাবে সালাত (নামায) ত্যাগকারী যেমন কাফির হয়ে যায়, তেমনি ইচ্ছাকৃতভাবে সিয়াম বর্জনকারীও কাফিরে পরিণত হয়। সালাত দিন ও রাতের কর্তব্য এবং সিয়াম বাৎসরিক কর্তব্য যা সারা বছরে মাত্র একবার অপরিহার্য।

আল্লাহ বলেন, “হে ঈমানদারগণ যারা ঈমান এনেছ তোমাদের উপর সিয়াম ফরজ করা হলো, যেরূপ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের উপর, যেন তোমরা মোত্তাকি হতে পার। (সূরা বাক্কারা-আয়াত ১৮৩)”।

বিনা ওযরে কেউ পালন না করলে সে ফাসিক এবং গুনাহ্গার হবে। আল্লাহ তাআলা আরও বলেন, “সিয়াম কেবলই আমার জন্য, আমি নিজেই এর প্রতিদান দেবো”।

মহানবী (স.) বলেন, ‘যে ব্যাক্তি ওযর, রোগব্যতিত রমজানের একটি রোযা ছেড়ে দেবে, সে যদি সারাজীবন ধরে রোজা পালন করে তবুও আর ক্ষতিপূরণ হবে না।’ (তিরমিজী ও আবু দাউদ)।

তিনি বলেন, ‘যে ব্যাক্তি ঈমানের সাথে এবং আখিরাতে যাওয়ার আশায় রোজা পালন করে তার অতীত জীবনের সকল সগিরাগুনাহ মাফ করে দেয়া হয়’ (বুখারি ও মুসলিম) রাসুল্লাহ (স.) আরও বলেন, ‘যে ব্যক্তি রমজান মাসে সঠিকভাবে রোজা রাখে, সে শিশুর, মত নিষ্পাপ হয়ে যায়।’

আবু হুরাইরাহ (রা.) থেকে বর্নিত রাসুল্লাহ (স.) বলেছেন, ‘রোযাদারের জন্য আনন্দের সময় দুটি। এক, যখন সে ইফতার করে তখন সে ইফতারের জন্য আনন্দ পায়। দুই, যখন প্রতিপালকের সাথে মিলিত হবে, তখন তার রোজার কারণে আনন্দিত হবে।’ ইফতারের সময় যখন রোজাদারের এক সঙ্গে ইফতার করে তখন মনে হয় তারা যেন স্বর্গীয় সুখ অনুভব করবে। চিন্তা-চেতনায়, কল্পনায়, বিশ্বাসে সকলেই যেন এক হয়ে যায়। । একসাথে বসে সকলে ইফতার করলে  দেখা গেছে  রোজাদারেরা পার্থিব সবকিছু ভুলে কী আনন্দের সাথে আল্লাহর নির্দেশ পালন করছে।

তবে এবার ভিন্ন পরিস্থিতি করোনা ভাইরাসের কারণে মসজিদ বা অন্য কোথাও গণ জমায়েত করে ইফতার থেকে বিরত থাকতে বলা হয়েছে ইসলামী ফাউন্ডেশন থেকে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.