ইসরায়েলি পরমাণু বোমা ধ্বংসের পক্ষে ১৫২ দেশ, বিপক্ষে ৫ দেশ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলকে অবশ্যই তার পরমাণু বোমা ধ্বংস করে ফেলতে হবে। পাশাপাশি এর পারমাণবিক সাইটগুলোকে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)-এর আওতায় নিয়ে আসতে হবে।
গত শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে উত্থাপন করা এমন এক রেজ্যুলুশনের পক্ষে ভোট দিয়েছে ১৫২ দেশ। অপরদিকে বিরুদ্ধে ভোট দিয়েছে মাত্র পাঁচটি দেশ।
ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের পরমাণু বোমা ধ্বংসের প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, ইসরায়েল, মাইক্রোনেশিয়া ও পালাউ। এ ছাড়া, ২৪টি দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে। এসব দেশের মধ্যে রয়েছে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স, হাঙ্গেরি ও ভারত।
মিসরের পক্ষ থেকে জাতিসংঘে এই প্রস্তাব উত্থাপন করা হয়। প্রস্তাব উত্থাপনের সময় এর পক্ষে সমর্থন জানায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ ছাড়াও ১৯টি দেশ। আর ১৫২টি দেশ ইসরায়েলের বিরুদ্ধে ভোট দিয়েছে।
ইসরায়েলের কাছে ৮০ থেকে ৪০০টি পরমাণু ওয়ারহেড রয়েছে। তবে পারমাণবিক অস্ত্র থাকার বিষয়টি তেল আবিব কখনো অস্বীকার বা স্বীকার কিছুই করেনি। পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটিতেও সই করেনি তারা।
ইসরায়েল প্রথম পারমাণবিক অস্ত্র তৈরি করে ১৯৬৬ সালের শেষের দিকে বা ১৯৬৭ সালের প্রথম দিকে। তবে ইসরায়েল ইচ্ছাকৃতভাবে এ নিয়ে অস্পষ্টতার নীতি বজায় রেখেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.