ইসরায়েলের পারমাণবিক অস্ত্রের হুমকি অনেক প্রশ্নের জন্ম দিয়েছে : রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি গাজায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছিলেন ইসরায়েলের এক মন্ত্রী। সমালোচনার মুখে পরে অবশ্য ওই মন্ত্রীকে বরখাস্ত করে দেশটির সরকার। তবে পরমাণু অস্ত্র ব্যবহারের এই হুমকিকে আমলে নিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি প্রমাণ করেছে ইসরায়েলের কাছে এই অস্ত্রের মজুত রয়েছে এবং দেশটি তা ব্যবহার করতে চাইছে।
আজ মঙ্গলবার আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, অন্যান্য দেশের মতো রুশ কর্মকর্তারাও ইসরায়েলি মন্ত্রীর পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকিতে উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁরা বলছেন, এ ধরনের হুমকি অনেক প্রশ্নের জন্ম দিয়েছে।
গত শনিবার ইসরায়েলি ঐতিহ্যবিষয়ক মন্ত্রী আমিহাই ইলিয়াহু একটি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, গাজাকে মোকাবিলায় পারমাণবিক অস্ত্রের ব্যবহার একটি বিকল্প হতে পারে। এ ঘটনার তিন দিন পর মস্কো প্রতিক্রিয়া দেখিয়েছে। এ ক্ষেত্রে মস্কোর বক্তব্য হলো—পরমাণু অস্ত্রের অস্তিত্বের কথা ইতিপূর্বে কখনোই স্বীকার করেনি ইসরায়েল। কিন্তু ইসরায়েলি মন্ত্রীর কথা প্রমাণ করেছে ইসরায়েলে পরমাণু অস্ত্রের মজুত আছে এবং তারা এই অস্ত্র ব্যবহার করতে চাইছে।
এ বিষয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, প্রথম কথা হলো, ইসরায়েল স্বীকার করেছে যে তাদের পারমাণবিক অস্ত্র রয়েছে।
মারিয়া আরও বলেন, যদি তা (পরমাণু অস্ত্র) থেকেই থাকে তাহলে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা এবং আন্তর্জাতিক পারমাণবিক অস্ত্র পরিদর্শকেরা এখন কোথায়?
মার্কিন বিজ্ঞানীদের ফেডারেশন অনুমান করছে যে, ইসরায়েলের কাছে প্রায় ৯০টি পারমাণবিক যুদ্ধাস্ত্র রয়েছে। তবে পারমাণবিক অস্ত্রের ব্যবহার নিয়ে ইসরায়েলি মন্ত্রী আমিহাই ইলিয়াহুর বক্তব্যকে ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছে মার্কিন কর্তৃপক্ষ। এ বিষয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের সহকারী মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন, ‘আমরা বিশ্বাস করি, এই সংঘাতের সব পক্ষের জন্য ঘৃণাপূর্ণ বক্তব্য থেকে বিরত থাকা গুরুত্বপূর্ণ।’
পারমাণবিক অস্ত্র নিয়ে ইসরায়েলি মন্ত্রী ইলিয়াহুর বক্তব্যে প্রতিক্রিয়া দেখিয়েছে সৌদি আরব ও ইরানসহ আরব বিশ্বের বেশ কয়েকটি দেশ। এ বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান গতকাল সোমবার অ্যাক্সে টুইট করেছেন, ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাকে এই বর্বর ও বর্ণবাদী শাসনকে নিরস্ত্র করার জন্য শিগগির পদক্ষেপ নিতে হবে।’
গত রোববার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মন্ত্রী ইলিয়াহুকে বরখাস্ত করেছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.