ইসরায়েলিদের ওপর নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে কানাডা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে উগ্র ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করে দেখছে কানাডা। শুক্রবার (২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) পশ্চিম তীরে সহিংসতায় জড়িত চার ইসরায়েলির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। মার্কিন এই পদক্ষেপের পরের দিন শুক্রবার এমন তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।
অন্টারিওর ওয়াটারলুতে সাংবাদিকদের ট্রুডো বলেন, পশ্চিম তীরে উগ্র সহিংসতায় জড়িত ব্যক্তিদের কীভাবে জবাবদিহি নিশ্চিত করা যায় সেটি খতিয়ে দেখা হচ্ছে।
১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর থেকে পশ্চিম তীর দখল করে রেখেছে ইসরায়েল। গাজা ছাড়াও এই পশ্চিম তীর নিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গড়ার স্বপ্ন দেখেন ফিলিস্তিনিরা।
গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হলে পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সহিংসতার মাত্রাও বেড়ে যায়। জাতিসংঘের হিসাব অনুযায়ী, ৭ অক্টোবরের পর গত প্রায় চার মাসে পশ্চিম তীরে ৩৭০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এসব হত্যাকাণ্ডের জন্য ইসরায়েলের নিরাপত্তা বাহিনী এবং অবৈধ বসতি স্থাপনকারীদের দায়ী করা হয়।
ট্রুডো বলেন, পশ্চিম তীরে সহিংসতা একেবারেই অগ্রহণযোগ্য। এটা মধ্যপ্রাচ্যের শান্তি, স্থিতিশীলতা ও দ্বিরাষ্ট্রীয় সমাধানের পথকে ঝুঁকির মধ্যে ফেলেছে।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নীতি নিয়ে পশ্চিমা মিত্রদের মধ্যে অসন্তোষ বাড়ছে। কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর এই মন্তব্য তারই নজির। গত বৃহস্পিতিবার পশ্চিম তীরে সহিংসতায় জড়িত ৪ ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর প্রথমবারের মতো নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এ দিনই নিষেধাজ্ঞা আরোপের বিষয়টিতে অনুমোদন দিয়ে এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.