ইসরায়েলগামী সব জাহাজে হামলার হুমকি ইয়েমেনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের শুরু থেকেই প্রতিরোধ যোদ্ধাদের সমর্থনে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী। আরবের সুন্নি রাষ্ট্রগুলোর মতো শুধু কথায় নয় বরং সরাসরি সামরিক পদক্ষেপও নিতে শুরু করেছে ফিলিস্তিনপন্থি এ গোষ্ঠীটি।
তারই ধারাবাহিকতায় লোহিত সাগরে ইসরায়েলি মালিকানাধীন জাহাজে হামলা ও জব্দ করে আসছে হুতি সদস্যরা। তবে এবার ইসরায়েলের বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ গ্রহণের ঘোষণা দিয়েছে ইয়েমেনের এ গোষ্ঠীটি।
এখন থেকে আরব ও লোহিত সাগরে ইসরায়েলগামী যে কোনো জাহাজ ইয়েমেনের তাদের হামলার বৈধ লক্ষ্যবস্তু বলে গণ্য হবে, এ ক্ষেত্রে জাহাজটি কোন দেশের মালিকানাধীন তা বিবেচনা করা হবে না।
এর আগে শুধু ইসরায়েলি মালিকানাধীন জাহাজকে লক্ষ্যবস্তু হিসেবে ঘোষণা করেছিল ইয়েমেন। স্থানীয় সময় শনিবার এক বিবৃতিতে এমনটা জানান হুতি বিদ্রোহী গোষ্ঠীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি।
জেনারেল ইয়াহিয়া সারি বলেন, যদি গাজার মানুষ পর্যাপ্ত খাদ্য এবং ওষুধ না পায় তবে ইসরায়েলি বন্দরের উদ্দেশে যাত্রা করা সব জাহাজ আমাদের বৈধ লক্ষ্যবস্তুতে পরিণত হবে। এ ক্ষেত্রে জাহাজটি কোন দেশের মালিকানাধীন তা বিবেচনা করা হবে না। এ ঘোষণা আমাদের সশস্ত্র বাহিনীর দ্বারা তাৎক্ষণিকভাবে কার্যকর করা হবে।
বিবৃতিতে সমুদ্র চলাচলের নিরাপত্তা বজায় রাখতে সব জাহাজ ও পরিবহন কোম্পানিগুলোকে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য করার বিষয়ে সতর্ক করে হুতিরা।
তারা জানায়, আরব ও লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজ ও ইসরায়েলগামী যে কোনো জাহাজ বাদে অন্যান্য জাহাজ পূর্ণ নিরাপত্তার সঙ্গে চলাচল করতে পারবে।
সম্প্রতি হুতিরা লোহিত সাগর ও এর বাব আল-মান্দাব প্রণালীতে ইসরায়েল সংশ্লিষ্ট বেশ কয়েকটি জাহাজে হামলা ও জব্দ করেছে। সবশেষ গত সপ্তাহে আন্তর্জাতিক জলসীমায় ইসরায়েল সংশ্লিষ্ট তিনটি বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে হুতি নৌবাহিনী। এ সময় একটি মার্কিন যুদ্ধ জাহাজকে লক্ষ্য করেও ক্ষেপণাস্ত্র নিক্ষেপের অভিযোগ উঠেছে গোষ্ঠীটির বিরুদ্ধে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.