ইসরায়েলকে সতর্ক করলেন বাইডেন: গাজা দখল হবে ‘বড় ভুল’

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে সতর্ক করে দিয়ে বলেছেন, গাজায় যে কোনো দখলদারিত্ব হবে ‘বড় ভুল’। সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন বলেন, তিনি গাজার লোকজনের জন্য একটি মানবিক করিডোর তৈরি এবং ত্রাণ সরবরাহের পক্ষে।
সাক্ষাৎকারে বাইডেন আরও বলেন, গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক আক্রমণ চালানো হামাসকে নির্মূল করতে হবে।
এছাড়া বাইডেন হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান সংঘাতে ইরান ও হেজবুল্লাহ যেন যুক্ত না হয়- সে বিষয়ে সতর্ক করেছেন। সেই সঙ্গে হামাসের কাছে জিম্মি মার্কিন নাগরিকদের উদ্ধারের জন্য ‘সবকিছু’ করার কথা জানিয়েছেন তিনি।
এদিকে বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে, বাইডেন আগামী দিনগুলোতে ইসরায়েল সফরের কথা ভাবছেন। দেশটির প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, তবে সফরের কিছুই চূড়ান্ত হয়নি। সম্ভাব্য সফর নিয়ে অভ্যন্তরীণ আলোচনা প্রকাশ্যে আনা যাবে না।
এই সফর ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের সবচেয়ে জোরালো বার্তা দেবে, যদিও বাইডেন ইসরায়েলকে সংযমের আহ্বান জানিয়ে আসছেন।
এর আগে গতকাল রোববার বাইডেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করে কথা বলেছেন। প্রেসিডেন্ট বাইডেন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে বলেছেন, ‘আমি তাকে আশ্বস্ত করেছি যে গাজায় বেসামরিক নাগরিকদের কাছে মানবিক ত্রাণসহায়তা পৌঁছানো নিশ্চিত করতে এবং এই সংঘাত যেন আরও ছড়িয়ে না পড়ে, সে জন্য ওই অঞ্চলের অংশীদারদের সঙ্গে আমরা কাজ করছি।’
বাইডেন আরও বলেন, তিনি ইসরায়েলে হামাসের হামলার নিন্দা জানিয়েছেন এবং হামাস যে ফিলিস্তিনের জনগণের ‘মর্যাদা ও আত্মনিয়ন্ত্রণের অধিকার নিয়ে বেঁচে থাকার জন্য লড়ছে না’, সে বিষয়টি পুনরায় ব্যক্ত করেছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.