ইসরায়েলকে প্রতিদিনই অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধে দেশটির প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। এই যুদ্ধ শুরুর হওয়ার পর থেকেই তেলআবিবকে সব দিক থেকে সহায়তা-সমর্থন দিয়ে আসছে ওয়াশিংটন। এমনকি ইসরায়েলকে প্রতিদিনই অস্ত্র দেওয়া হচ্ছে বলে জানিয়েছে মার্কিন সেনা সদর দপ্তর পেন্টাগন।
পেন্টাগনের উপপ্রেস সচিব সাবরিনা সিং সাংবাদিকদের বলেছেন, তারা প্রায় প্রতিদিনই ইসরায়েলকে অস্ত্র সরবরাহ করে চলেছে।
তিনি বলেন, ইসরায়েল এসব অস্ত্র কীভাবে ব্যবহার করবে, তা নিয়ে আমাদের কোনো বিধিনিষেধ নেই। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীই তাদের অপারেশন পরিচালনার ধরন নির্ধারণ করবে।
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েল যেভাবে মার্কিন অস্ত্র ব্যবহার করছে, তা নিয়ে পেন্টাগনের ভেতরে কোনো ধরনের উদ্বেগ আছে কি না, এমন প্রশ্ন করা হলে জবাব দেননি সাবরিনা সিং। তবে তিনি বলেছেন, ইসরায়েল যেন যুদ্ধের নীতি মেনে চলে যতটা সম্ভব সাধারণ মানুষের হতাহতের ঘটনা এড়িয়ে চলে তার ওপর জোড় দিচ্ছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।
গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার পর থেকেই তেল আবিবের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের সমর্থনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে প্রেসিডেন্ট জো বাইডেন পর্যন্ত তেল আবিবে ছুটে গেছেন। এ ছাড়া হামলার পরপরই দেশটির সহায়তা দুটি বিমানবাহী রণতরী, যুদ্ধজাহাজ ও দুই হাজার নৌসেনা পাঠিয়েছে বাইডেন প্রশাসন। সম্প্রতি আবার মধ্যপ্রাচ্যে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পাঠানোর ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.