ইরাকে সরকার বিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ১১০

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরাকে গত কয়েকদিনে সরকার বিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ১১০ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে শুধু গতকাল সোমবার রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলে ১৫ জন নিহত হয়েছে। পুলিশ এবং চিকিত্সাকর্মীরা এ খবর জানিয়েছেন। এদিকে দেশটিতে গত এক সপ্তাহের এ বিক্ষোভে বহু লোক হতাহত হওয়ায় অবিলম্বে এ প্রাণহানি বন্ধের আহবান জানিয়েছে জাতিসংঘ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টেলিফোনে ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহাদির সঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বিশ্বাস ইরাকের সামরিকবাহিনী শান্তিশৃঙ্খলা ও নিরাপত্তা ফিরিয়ে আনতে সক্ষম হবে।

ইরাকের প্রধানমন্ত্রী এর উত্তরে বলেছেন, সেখানকার জীবনযাত্রা স্বাভাবিক হয়ে আসছে। তিনি আশা করছেন, খুব শিগগিরই পরিস্থিতির উন্নতি হবে।

গত মঙ্গলবার থেকে সরকার বিরোধী বিক্ষোভ ইরাক জুড়ে ছড়িয়ে পড়ে। বিশেষ করে শিয়া অধ্যুষিত দক্ষিণের এলাকাগুলোতে এই বিক্ষোভ বেশী হয়। বিক্ষোভকারীদের বক্তব্য, সরকারের মধ্যে লাগামহীন দুর্নীতি, চাকরির সংকট ও অত্যন্ত নিম্নমানের সরকারী পরিষেবার কারণে তারা রাজপথে নেমেছেন। তারা বলেছেন, এ সকল সমস্যার সমাধান ছাড়া তারা ফিরে যাবেন না।

এদিকে জাতিসংঘের ইরাক বিষয়ক মিশনের প্রধান জেনিন হেনিস-প্লাচার্ট বলেন, ইরাকে এ ব্যাপক প্রাণহানি অবশ্যই বন্ধ করতে হবে। এ ধরনের ‘অনর্থক’ সহিংসতার কোনো অর্থ হয় না। তিনি বলেন, যারা এই প্রাণহানির পেছনে দায়ী তাদের অবশ্যই বিচারের আওতায় আনা উচিত। সূত্র: রয়টার্স ও বিবিসি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.