ইফতারের রকমারী সবার প্রিয় আইটেম

 

বিটিসি নিউজ প্রতিবেদক : আমাদের বাঙালী ইফতারে পেঁয়াজু, বেগুনি, বুট, আলুর চপ বেশি থাকে। এর বাইরে ইফতার খুব কমই করা হয়। অনেকেই ভিন্ন স্বাদের খাবার পছন্দ করেন ইফতারে। আপনার পছন্দের কিছু ভিন্ন স্বাদের ইফতার আইটেম ঘরেই ঝটপট তৈরি করে নিতে পারেন। চলুন তবে দেখে নেয়া যাক  সহজ কিছু রেসিপি।

 

www.btcnews.com.bd

১) চিকেন তন্দুরি
উপকরণঃ মুরগি ১টি, রসুনবাটা আধা চা-চামচ, জিরাবাটা আধা চা-চামচ, লেবুর রস ৪ টেবিল-চামচ, কাবাব মসলা ১ চা-চামচ, ঘি (মাখানোর জন্য) ২ টেবিল-চামচ, ঘি (ঝলসানোর জন্য) ২ টেবিল-চামচ, মরিচের গুঁড়া দেড় চা-চামচ, বাদামবাটা ১ টেবিল-চামচ, আদাবাটা ১ চা-চামচ, ধনেবাটা আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ, জাফরানি রং ইচ্ছেমতো, নারকেলবাটা ১ টেবিল-চামচ, টমেটো সস ১ টেবিল-চামচ, সয়া সস ২ টেবিল-চামচ।

প্রনালীঃ মুরগি চার টুকরা করে কেটে সব মসলা মেখে কাঁটা চামচ দিয়ে কেচে নিতে হবে। ১ ঘণ্টা পর ২ টেবিল-চামচ ঘি মেখে ওভেনে ২০০হ্ন তাপমাত্রায় ৩৫ থেকে ৪০ মিনিট বেক করতে হবে। অথবা কয়লায় গ্রিলে ব্রাউন না হওয়া পর্যন্ত ঝলসাতে হবে। মাঝে দুবার মুরগির মসলাসহ পানিটা ব্রাশ দিয়ে মুরগির ওপর দিতে হবে। নামানোর আগে ঘি ব্রাশ করতে হবে।

 

www.btcnews.com.bd

২) ইফতারে শাসলিক

উপকরণ: মুরগির বুকের মাংস দুই কাপ, আদাবাটা এক চা চামচ, টমেটো সস দুই টেবিল চামচ, রসুনবাটা এক চা চামচ, কাঁচা মরিচ কুচি এক টেবিল চামচ, বিট লবণ আধা চা চামচ, লবণ স্বাদমতো, লেবুর রস এক টেবিল চামচ, চিনি দুই চা চামচ, সরিষা বাটা এক চা চামচ, আচারের তেল দুই টেবিল চামচ, সরিষার তেল ভাজার জন্য, ক্যাপসিকাম(লাল, সবুজ, হলুদ) কিউব এক কাপ, টমেটো কিউব এক কাপ, পেঁয়াজ কিউব এক কাপ, শসা কিউব এক কাপ, গাজর কিউব এক কাপ, শাসলিক কাঠি ১২টি।
প্রনালীঃ মুরগির মাংস দেড় ইঞ্চি পরিমাণ চারকোণা টুকরো করে নিন। মাংস, আদা, রসুন, টমেটো সস, কাঁচা মরিচ, বিট লবণ, খাওয়ার লবণ, লেবুর রস, চিনি, সরিষা বাটা ও সরিষার তেল দিয়ে মেরিনেট করে আধা ঘণ্টা রেখে দিন।
শাসলিক কাঠিতে মুরগি ও সবজিগুলো একে একে গেঁথে নিন। এবার ফ্রাই প্যানে অল্প তেল দিয়ে মাংস এবং সবজি সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।

www.btcnews.com.bd

৩) ব্রেড অ্যান্ড প্রন বল

উপকরণঃ পাউরুটি কুচি ৩ কাপ, চিংড়ি মাছ বাটা আধা কাপ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, সাদা গোল মরিচ গুঁড়া ১ চা চামচ, কর্ণ ফ্লাওয়ার ১ টেবিল চামচ, ডিম ১ টি, লবন পরিমান মতো, তেল ভাজার জন্য

প্রনালীঃ চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে ধুয়ে বেটে নিতে হবে। পাউরুটির পাশের অংশ বাদ দিয়ে ছোট কিউব করে কেটে নিন। পাউরুটি আর তেল বাদে বাকি সব উপকরন একসাথে খুব ভাল করে মেখে নিতে হবে। এবার হাতে একটু তেল মাখিয়ে তৈরি করা মিশ্রণ থেকে গোল গোল বল তৈরি করে পাউরুটির কিউবে জড়িয়ে নিতে হবে। লক্ষ্য রাখবেন বলের চারদিকে যেন পাউরুটির টুকরা লাগে। এবার তৈরি করা বলগুলো ২০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন। ২০ মিনিট পর বলগুলো গরম তেলে সোনালী করে ভেজে সসের সাথে ইফতারির টেবিলে পরিবেশন করুন।

www.btcnews.com.bd

৪)  সবজি পেঁয়াজু 

উপকরণঃ মসুর ডাল আধা কাপ, মটর ডাল আধা কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, গাজর কুচি সিকি ১ কাপ, বাঁধাকপি কুচি আধা কাপ, মটরশুঁটি কুচি সিকি ১ কাপ, আলু কুচি সিকি কাপ, ধনেপাতা কুচি সিকি কাপ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, বেসন ২ টেবিল-চামচ, পুঁইপাতা কুচি আধা কাপ।

প্রনালীঃ ডাল ধুয়ে ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রেখে বেটে নিতে হবে। সব উপকরণ একসঙ্গে মাখিয়ে ডুবোতেলে ভাজতে হবে। গরম গরম পেঁয়াজু পরিবেশন।
কাবলি চানাচাট

www.btcnews.com.bd

৫)  ডিম চপ

উপকরণঃ ডিম সিদ্ধ ৪ টি, আলু সিদ্ধ আধা কেজি/৩ কাপ, পেঁয়াজ কুচি ২ টি/আধা কাপ, আদা কুচি ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল-চামচ/স্বাদ মতো, গোল মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা টালা গুঁড়া ১ চা-চামচ, ধনিয়া পাতা ৩ টেবিল চামচ,  স্বাদ লবন আধা চা-চামচ,লবন পরিমাণমতো, ব্রেড ক্রাম/বিস্কিট/টোস্টের গুঁড়া ১ কাপ, ফেটানো ডিম ২ টি, তেল (ভাজার জন্য)পরিমাণমতো

প্রনালীঃ১: ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে রাখুন। আলু ধুয়ে সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। সিদ্ধ আলুর সাথে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি , ধনে পাতা কুচি , গোল মরিচের গুঁড়া ও লবণ দিয়ে খুব ভাল করে মেখে নিন। এবার আলুর মিশ্রণের ভিতর আস্ত সিদ্ধ ডিম ভরে চপের আকৃতিতে গড়ে নিন। ২ টি ডিম একটু লবন দিয়ে ফেটিয়ে নিন। চপগুলো ডিমের গোলায় চুবিয়ে ব্রেড ক্রামে জড়িয়ে কিছু সময়ের জন্য ফ্রিজে রেখে দিন। চাইলে ব্রেড ক্রামের সাথে চিজ কুচিও মিশিয়ে দিতে পারেন। এতে স্বাদ আরও বেড়ে যাবে। এবার ফ্রিজ থেকে চপগুলো বের করে ডুবো তেলে সোনালী করে ভেজে তুলুন । ইফতারির টেবিলে গরম গরম পরিবেশন করুন দারুন মজাদার ডিম চপ।
প্রনালীঃ২: গরম তেলে পেঁয়াজ, আদা বাদামি রং করে ভেজে কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে। তেল ঝরিয়ে সেদ্ধ আলুর সঙ্গে মাখাতে হবে। গোলমরিচ ও জিরা গুঁড়া একসঙ্গে মাখিয়ে ৮ ভাগ করতে হবে। ডিম লম্বায় কেটে অর্ধেক করে আলুর মধ্যে অর্ধেক ডিম ভরে চপ ডিমের আকার করতে হবে। ২টি ডিম ফেটিয়ে চপ ডিমে ডুবিয়ে টোস্টের গুঁড়ায় গড়িয়ে ডুবোতেলে বাদামি রং করে ভাজতে হবে। ডিম চপ টমেটো সস, তেঁতুলের চাটনি দিয়ে পরিবেশন করা যায়।

 

 

www.btcnews.com.bd

৬)  ঝটপট সাসলিক

উপকরণঃ মুরগির মাংসের টুকরা ১ কাপ, মধু ২ টেবিল চামচ, চিকেন বল ৮ টুকরা, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, সসেজ ৪টি, তিন রঙের ক্যাপসিকাম প্রয়োজনমতো, বারবিকিউ-সস ৪ টেবিল চামচ, পনির ৩ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, সাসলিক কাঠি প্রয়োজনমতো, সয়াসস ২ টেবিল চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ ও লবণ প্রয়োজনমতো।

প্রনালীঃ সসেজ চার টুকরা করে রাখতে হবে। মুরগির মাংস, সসেজ ও চিকেন বল সয়াসস ও সামান্য গোলমরিচের গুঁড়া দিয়ে মেরিনেট করে ১০ মিনিট রেখে মাখনে ভেজে নিতে হবে। এবার তাতে বারবিকিউ-সস, মধু ও গোলমরিচ মাখিয়ে রেখে দিতে হবে। সাসলিক কাঠিতে তেল মাখিয়ে সসেজ, চিকেন বল ও মুরগির মাংস নানা রঙের ক্যাপসিকামের সঙ্গে পছন্দমতো গেঁথে নিতে হবে। এবার ওভেন ট্রেতে তেল ব্রাশ করে সাসলিক সাজিয়ে ওপরে পনিরের কুচি ছড়িয়ে দিতে হবে। চার-পাঁচ মিনিট ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপে বেক করে গরম গরম পরিবেশন করতে হবে।
মুরগি, সসেজ ও চিকেন বল মাখনে ভেজে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। যখন প্রয়োজন, তখন কাঠিতে গেঁথে বেক করে পরিবেশন করা যাবে।

 

www.btcnews.com.bd

৭)  ঘুগনি
উপকরণঃ মটরের ডাল ২৫০ গ্রাম, মরিচগুঁড়া ১ টেবিল-চামচ, আলু আধা কাপ, আস্ত জিরা আধা চা-চামচ, তেল সিকি কাপ, লবণ ১ চা-চামচ, খাবার সোডা ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ টেবিল-চামচ, বিট লবণ ১ চা-চামচ, তেঁতুলের মাড় অর্ধেক কাপ, আলু (কিউব) ১ কাপ, ধনেপাতা ৪ টেবিল-চামচ, শসা (কিউব) ১ কাপ, টমেটো কিউব ১ কাপ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ।

প্রনালীঃ ডাল ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর লবণ ও সোডা দিয়ে সেদ্ধ করে পানি শুকিয়ে নামাতে হবে। আলু সেদ্ধ করে কিউব করে কেটে নিতে হবে। পাত্রে তেল দিয়ে আস্ত জিরার ফোড়ন দিয়ে মরিচগুঁড়া, ধনেগুঁড়া, তেঁতুলের মাড় ও বিট লবণ দিয়ে কষাতে হবে। এবার সেদ্ধ ডাল ও আলু কিউব ঢেলে ভালোভাবে নাড়াচাড়া করে লবণ চেখে নামাতে হবে। ঠান্ডা হলে ঘুগনির মিশ্রণ টমেটো, শসা কিউব, ধনেপাতা কুচি, কাঁচা মরিচসহ একসঙ্গে আলতোভাবে মিশিয়ে পরিবেশন।

www.btcnews.com.bd

৮)  হালিম
উপকরণঃ মুগ, বুট, মাষকলাই, মসুর ও চাল সব মিলিয়ে দেড় কেজি, গম (গুঁড়া) ১ কাপ, গরুর মাংস রান্না আধা কেজি, সুজি আধা কাপ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মুরগির মাংস রান্না আধা কেজি, হলুদগুঁড়া ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, সয়াবিন তেল ১ কাপ, রসুন বাটা ১ চা-চামচ, তেঁতুলের মাড় আধা কাপ, ধনেগুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ ১০-১২টি, জিরাগুঁড়া ১ চা-চামচ, বিট লবণ ২ চা-চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা কুচি ২-৩ টেবিল-চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, লেবু পরিমাণমতো, লবণ প্রয়োজনমতো, ধনেপাতা কুচি আধা কাপ, এলাচ ৪টি, জর্দার রং আধা চা-চামচ, দারচিনি ৪টি ও এলাচ, দারচিনি, জায়ফল, জয়ত্রি একত্রে গুঁড়া ১ টেবিল-চামচ।

প্রনালীঃ গম তাওয়ায় ভেজে গুঁড়া করে এক ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। গরু ও মুরগির মাংস আমরা যেভাবে বাসায় রান্না করি, সেভাবে রান্না করে নিতে হবে। মাংসের তেল ও ঝোলটা আলাদা করে নিতে হবে। একটি পাত্রে আধা কাপ তেল দিয়ে একমুঠো পেঁয়াজ লাল করে ভেজে এর ভেতর আলাদা করা ঝোল ও জর্দার রং গুলিয়ে দিতে হবে। ফুটে উঠলে নামানোর আগে আধা চা-চামচ গরম মসলাগুঁড়া দিতে হবে। হালিমের ওপরের গ্লেসটা এই মসলা দিয়ে হবে। মুগডাল সামান্য ভেজে নিতে হবে এবং সব ধরনের ডাল ও চাল আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। ডাল ও চাল সেদ্ধ করে সব বাটা ও গুঁড়া মসলা দিতে হবে। গরম মসলা দিতে হবে। ডাল সেদ্ধ হলে ঘুঁটনি দিয়ে ঘুঁটে নিতে হবে ও ডালের চার গুণ পানি দিতে হবে। ফুটে উঠলে ভিজানো গম ও কাঁচা মরিচ দিয়ে নাড়তে হবে। না হলে নিচে লেগে যাবে। গম সেদ্ধ হয়ে ঘন হয়ে এলে সব মাংস দিতে হবে। ডাল, গম ও মাংস ভালোভাবে মিশে গেলে বিট লবণ ও তেঁতুলের মাড়, ধনেপাতা ও বাগাড় দেওয়া ঝোল দিতে হবে। এবার সুজি ঠান্ডা পানি দিয়ে গুলিয়ে প্রয়োজনমতো দিতে হবে। সব শেষে থকথকে ভাব আনার জন্য পেঁয়াজের বাগাড় দিয়ে লবণ চেখে নামিয়ে লেবু, আদা কুচি, ধনেপাতা ও বেরেস্তা দিয়ে পরিবেশন।

www.btcnews.com.bd

৯)  পিনাট চপ
উপকরণঃ চিনাবাদাম গুঁড়া ১ কাপ, আলু (বড়) ৪টি, সুইট কর্ন ১ কাপ, লাল ক্যাপসিকাম (না দিলেও চলবে) কুচি ১টি, লবণ ১ চা-চামচ, লাল মরিচ আধা ভাঙা ২ টেবিল চামচ, ব্রেড ক্রাম্ব ২ টেবিল চামচ, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ, ডালিম অথবা আনার দানা সিকি কাপ, লেবুর রস আধা টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ ও তেল সিকি কাপ ।

প্রনালীঃ আলু ধুয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। খোসা ছাড়িয়ে মসৃণ করে চটকে নিন। বাটিতে চটকানো আলু, সুইট কর্ন, লাল ক্যাপসিকাম, লবণ, লাল মরিচ ভাঙা, ব্রেড ক্রাম্ব ও কর্নফ্লাওয়ার একত্রে ভালো করে মিশিয়ে নিয়ে ১০ থেকে ১২টি ভাগ করুন। একটি ছোট বাটিতে আনার দানা, লেবুর রস ও এক চিমটি লবণ, কাঁচা মরিচ কুচি দিয়ে মিশিয়ে নিন। এবার হাতের তালুতে নিয়ে একেকটি ভাগ গোল করে মাঝখানে হাঁড়ির মতো গর্ত করে প্রতিটির ভেতরে আনার দানার পুর ভরে মুখ বন্ধ করে টিকিয়ার মতো চ্যাপ্টা করে চপ তৈরি করুন। এবার প্রতিটি গুঁড়া করা চিনাবাদামে গড়িয়ে নিন। ফ্রাইপ্যানে তেল গরম করে চপগুলো দুই পিঠ সোনালি রং করে ভেজে একটি টিস্যু পেপার অথবা পেপার ন্যাপকিনে রাখুন। তেল শুষে নিয়ে প্লেটে সাজিয়ে পরিবেশন করুন।

www.btcnews.com.bd

১০)  বিফ/চিকেন পাফ

উপকরণঃ গরু/মুরগির মাংসের কিমা ৩০০ গ্রাম, ময়দা ২৫০ গ্রাম,  চামচ চিনি ১ চা চামচ,  বেকিং পাউডার ১ চা চামচ,পিয়াজ কুঁচি ২ টেবিল চামচ, কাচা মরিচ কুঁচি ১ টেবিল চামচ, আদা রসুন বাটা ১ টেবিল চামচ, ধনে পাতা কুঁচি ১ টেবিল চামচ,  লবণ স্বাদ মতো,  তেল প্রয়োজন মতো

প্রনালীঃ প্রথমে একটি বোলে ময়দা, বেকিং পাউডার, লবণ এবং আধাকাপ তেল নিয়ে ভাল করে মেখে নিন । এরপর এতে পানি দিয়ে আবার মেখে ডো করে আলাদা করে রেখে দিন ১ ঘণ্টা। এবার একটি প্যানে পরিমাণ মতো তেল দিয়ে আদা ও রসুন বাটা দিয়ে দিন। এরপর পেঁয়াজ, মরিচ কুঁচি দিয়ে খানিকক্ষণ নেড়ে কিমা দিয়ে দিন। লক্ষ্য রাখবেন যেন কিমাতে ঝোল না থাকে। রান্না হলে ধনে পাতা ছিটিয়ে দিয়ে ঢেকে নামিয়ে রাখুন। এরপর ময়দার ডো থেকে লুচির মত করে ছোট ছোট রুটি বানিয়ে নিন। এরপর একটি লুচির অর্ধেকের উপরে কিমার পুর দিয়ে বাকি অংশ দিয়ে ঢেকে গোল অংশ ভাল করে মুড়ে দিন যেন ভাজার সময় খুলে না যায়। অনেকটা পুলি পিঠার মতো করে বানিয়ে নিন। এরপর প্যানে ডুবো তেলে ভাজার মতো তেল ঢেলে গরম করুন। হালকা আচে বাদামি রঙ করে ভেজে নিন ‘বিফ/চিকেন পাফ’।

www.btcnews.com.bd

১১)  তন্দুরি পরোটা
উপকরণঃ  ময়দা ৬ কাপ, লবণ ২ চা-চামচ, চিনি আধা কাপ, তেল আধা কাপ (ময়েনের জন্য), ডিম ২টি, গুঁড়ো দুধ ১ কাপ, পানি প্রয়োজনমতো, ডালডা ১ কাপ, কিশমিশ আধা কাপ, পনির ১ কাপ, তেল আধা কাপ (ডালডার সঙ্গে মেশানোর জন্য)।
প্রনালীঃ ডালডা গুলিয়ে তেলের সঙ্গে মিশিয়ে ঠান্ডা করে রাখতে হবে। ময়দা, লবণ, তেল, চিনি ও দুধ দিয়ে খুব ভালো করে ময়েন করতে হবে। ডিম ও পানি দিয়ে একটু নরম খামির বানিয়ে ১৫ মিনিট ঢেকে রাখতে হবে। ১৫ মিনিট পরে খামিরটিকে আবার ময়েন দিয়ে ১০টি পরোটার গোল্লা বানাতে হবে। গোল্লাগুলোর ওপরে তেল মাখিয়ে ট্রেতে একটু ফাঁকা ফাঁকা করে দুই ঘণ্টা রাখতে হবে। এবার পিঁড়িতে তেল মাখিয়ে আলতো হাতে চেপে চেপে বড় পিঁড়ির সমান পাতলা রুটি বানাতে হবে। রুটিগুলোর ওপরে ব্রাশ দিয়ে গোলানো ডালডার প্রলেপ দিতে হবে। তারপর রুটির ওপরে কিশমিশ ও পনির ছিটিয়ে দিতে হবে এবং কয়েকটি ভাঁজ করে পরোটার গোল্লা বানিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। ১০ মিনিট পরে হাত দিয়ে চেপে পরোটার আকার বানিয়ে ২০০হ্ন তাপমাত্রায় বেক করতে হবে ২০-২৫ মিনিট মাঝারি বেকে। ব্রাউন হলে নামিয়ে ঘির ছিটা দিয়ে পরিবেশন করতে হবে।

১২)  ফল রায়তা

উপকরণঃ রায়তার জন্য পানি ঝরানো টকদই ১ কাপ, পুদিনা পাতা কুচি সিকি কাপ, দেশি রসুন ৬ কোয়া, গোল মরিচ গুঁড়া ১ টেবিল-চামচের আট ভাগের এক ভাগ, কাঁচা মরিচ মিহি কুচি ৩টি, সরিষা গুঁড়া আধা চা-চামচ, লবণ আধা চা-চামচ, চিনি ১ চা-চামচ ও চাট মশালা আধা চা-চামচ।

ফল ও অন্যান্য উপকরণ: পাকা আম কুচি ১টি, সবুজ আপেল কুচি অর্ধেক, লাল আপেল কুচি অর্ধেক, আনার দানা ৩ টেবিল-চামচ, রোস্টেড কাজুবাদাম সিকি কাপ, বাদাম ও পেস্তা কুচি ২ টেবিল-চামচ, কিশমিশ ১ টেবিল-চামচ, সবুজ আঙুর ১০টি, খেজুর কুচি ২টি।

প্রনালীঃ রায়তার সব উপকরণ একত্রে ব্লেন্ড করে ঢাকনাসহ বাটিতে ঢেলে ফ্রিজে রেখে দিন। আঙুর ধুয়ে মাঝখান দিয়ে লম্বালম্বি দুই টুকরা করুন। কাজু, কিশমিশ, পোস্তা, বাদাম কুচি ও খেজুর কুচি বাদে ইফতারের আধা ঘণ্টা আগে বাকি অন্যান্য ফলে লেবুর রস মেখে ফ্রিজে রেখে দিন। আনার দানা ১ টেবিল চামচ আলাদা রেখে দিন। ইফতারের ঠিক আগে বের করে রায়তার সঙ্গে ফলগুলো মিশিয়ে নিন। একটি প্লেটে বরফ আধা ভাঙা করে রেখে তার ওপর রায়তার বাটি রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

www.btcnews.com.bd

১৩) বাহারি দই-সবজি-চিড়া
উপকরণঃ টকদই ১ কাপ, চিড়া আধা কাপ, ভাপিয়ে নেওয়া পাতলা মিহি কুচি গাজর ২ টেবিল-চামচ, ভাপিয়ে নেওয়া পাতলা মিহি কুচি পেঁপে ২ টেবিল-চামচ, ক্যাপসিকাম কুচি ১ টেবিল-চামচ, লবণ সিকি চামচ ও গোল মরিচ ফাঁকি এক চিমটি।
প্রনালীঃ চিড়া ভালো করে ঝেড়ে-বেছে ধুয়ে পানি ঝরিয়ে নিন। টকদই ভালো করে ফেটে নিয়ে লবণ, গোল মরিচ ফাঁকি মিশিয়ে পানি ঝরানো চিড়ার সঙ্গে দইয়ের মিশ্রণ মিশিয়ে নিন। গাজর ও পেঁপে ঝুরি এক চিমটি লবণ দিয়ে ভাপিয়ে রাখবেন। এবার দইয়ের মিশ্রণে গাজর, পেঁপে ও ক্যাপসিকাম ঝুরি মিশিয়ে দিন। আলতোভাবে মেশাবেন, যেন চিড়া বেশি ভেঙে না যায়। ঢেকে ফ্রিজে রেখে দিন। ইফতারের সময় বের করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

www.btcnews.com.bd

১৪)  দই বড়া 

উপকরণঃ কাঁচা মাষকলাই ডাল আধা কাপ, চিনি ২ টেবিল-চামচ, টক দই ৪ কাপ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, জিরা টালা গুঁড়া ১ চা-চামচ, ধনে টালা গুঁড়া ১ চা-চামচ, মরিচ টালা গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, বিট লবণ ১ চা-চামচ, পুদিনাপাতা বা ধনেপাতা কুচি ২ টেবিল-চামচ।

প্রনালীঃ ডাল ৭-৮ ঘণ্টা ভিজিয়ে রেখে মিহি করে বেটে নিতে হবে। অল্প পানি দিয়ে ডাল খুব ভালো করে ফেটাতে হবে। গামলায় ৬-৭ কাপ পানিতে ১ টেবিল চামচ লবণ গুলিয়ে রাখতে হবে। কড়াইয়ে দুই কাপ তেল গরম করে চ্যাপটা আকারে বড়া ভাজতে হবে। বড়া ভাজা হলে তেল থেকে তুলে লবণ পানিতে ছাড়তে হবে। ঘন দই হলে সামান্য পানি দিয়ে ফেটিয়ে লবণ, চিনি দিয়ে কিছুটা  গুঁড়া মসলা মেশাতে হবে। বড়া পানি থেকে নিংড়ে নিয়ে দইয়ে ডুবাতে হবে। দই বড়ার ওপরে পুদিনাপাতা কুচি ও বাকি গুঁড়া মসলা ছিটিয়ে রেফ্রিজারেটরে রেখে ঠান্ডা দই বড়া ৫-৬ দিন ধরে পরিবেশন করা যায়।

১৫)  কিমার দইবড়া

উপকরণঃ লবণ ও সয়াসস দিয়ে সিদ্ধ করা কিমা ১ কেজি, কর্নফ্লাওয়ার ১ কাপ, ডিমের সাদা অংশ ২টি, ঘন তেঁতুলের ক্বাথ ১ থেকে দেড় কাপ, টকদই ৭ কাপ, ঝুরি ভাজা ১ প্যাকেট, মিষ্টিদই ২ কাপ, চাট মশালা ২ টেবিল-চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল-চামচ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল-চামচ, পুদিনাপাতা কুচি ২ টেবিল চামচ, চিনি ২ চা-চামচ, পুদিনাপাতা বাটা ২ টেবিল চামচ অথবা স্বাদ অনুযায়ী, লবণ আড়াই চা-চামচ, টালা গরম মসলার গুঁড়া ১ টেবিল চামচ, আদা মিহি কুচি ২ টেবিল-চামচ, সিদ্ধ করা চটকানো আলু ৬টি, রসুন মিহি কুচি ১ টেবিল-চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, বিট লবণ দেড় চা চামচ, তেল ভাজার জন্য ও পেঁয়াজ কুচি মাঝারি ১টি।

প্রনালীঃ তেঁতুলের ক্বাথ সামান্য লবণ, চিনি ও ভাজা জিরা গুঁড়া মিশিয়ে একটু চাটনির মতো তৈরি করে নিন। বাটিতে টক ও মিষ্টিদইয়ের সঙ্গে লবণ, চিনি, বাটা পুদিনাপাতা ও কাঁচা মরিচ ও ১ টেবিল চামচ চাট মশালা দিয়ে ফেটে নিতে হবে। অন্য বাটিতে সিদ্ধ করা কিমার সঙ্গে চটকানো আলু, গরম মসলার গুঁড়া আধা চা-চামচ, লবণ, পেঁয়াজ কুচি অর্ধেক, ১ টেবিল-চামচ কাঁচা মরিচ কুচি ও অর্ধেক কর্নফ্লাওয়ার মিশিয়ে মেখে নিন। একটি প্লেটে বাকি কর্নফ্লাওয়ার ছড়িয়ে রাখুন। ২টি ডিম কুসুম বাদ দিয়ে সামান্য লবণ দিয়ে ফেটে আলাদা রাখুন। কড়াইয়ে তেল গরম করে আঁচ মাঝারি রেখে কিমার বল বানিয়ে কর্নফ্লাওয়ারে গড়িয়ে ডিমে চুবিয়ে গরম তেলে ভাজুন। একটি বাটিতে কিছু দইয়ের মিশ্রণ ঢেলে তাতে ভাজা বড়া সাজিয়ে বাকি দইয়ের মিশ্রণ ঢেলে ঢেকে ফ্রিজে রেখে দিন। পরিবেশনের আগে ফ্রিজ থেকে বের করে ওপরে বাকি চাট মশালা, বিটলবণ, ধনেপাতা, পুদিনাপাতা, পেঁয়াজ ও কাঁচা মরিচ কুচি ছিটিয়ে সাজিয়ে দিন। দুটো শুকনা ছোট বাটিতে তেঁতুলের ক্বাথ ও ঝুরি ভাজা রাখুন। নিজের পরিমাণমতো দইবড়া বেড়ে নিয়ে ওপর থেকে তেঁতুলের ক্বাথ ও ঝুরি ভাজা দিয়ে নিন।

১৬)   ঝাল পুডিং

উপকরণঃ  বড় পাউরুটি ৪ টুকরা, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ডিম ৩টি, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, তেল ১ চা-চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, পনির কুচি ১০০ গ্রাম, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, নানা রকম সবজি ১ কাপ, মাখন ২ টেবিল চামচ ও লবণ আধা চা-চামচ।

প্রনালীঃ  সবজিগুলো মিহি কুচি করে কেটে ভাজি করে নিতে হবে। পাউরুটির ধারগুলো কেটে দুই পাশে মাখন লাগিয়ে রাখতে হবে। পাউরুটির মাপে কাচের অথবা মাইক্রোওয়েভপ্রুভ পাত্রে প্রথমে ২ টেবিল চামচ ভাজি বিছিয়ে নিতে হবে। ওই ভাজির ওপর পনির কুচি দিতে হবে। এবার একটি পাউরুটি ওই ভাজির ওপর বিছাতে হবে এবং তার ওপর আবার ভাজি পরিমাণমতো দিয়ে কাঁচা মরিচ, ধনেপাতা ও পেঁয়াজ কুচি দিতে হবে। এর ওপর পনির কুচি দিতে হবে এবং আরও একটি রুটি ওপরে দিয়ে ঢেকে দিতে হবে। ওই রুটির ওপর আবার সবজি ও পনিরের স্তর দিতে হবে। এভাবে তিনটি স্তর দিয়ে সবার ওপর রুটি দিয়ে ঢেকে দিতে হবে। ডিম, গোলমরিচ ও লবণ দিয়ে ফেটিয়ে ওই পাউরুটির ওপর আস্তে আস্তে ঢেলে দিতে হবে। এরপর মাইক্রোওয়েভ ওভেনে উঁচু তাপে ছয় মিনিট বেক করে গরম গরম পরিবেশন করতে হবে।

১৭)  ফলে দুধ-সেমাই
উপকরণঃ  গুঁড়ো দুধ ২ কাপ, সাবুদানা ১ টেবিল চামচ, চিনি আধা কাপ, পেস্তাবাদাম কুচি সিকি কাপ, কিশমিশ ২ টেবিল চামচ, পানি ৬ কাপ, সেমাই আধা কাপ, কাঠবাদাম সিকি কাপ, জাফরান ১ চিমটি, খুরমা সিকি কাপ, সাজানোর জন্য চেরি ও পেস্তা কুচি পরিমাণমতো।
প্রনালীঃ দুধ, পানি ও চিনি একসঙ্গে গুলিয়ে নিতে হবে। এবার সাবুদানা ধুয়ে ওই দুধে দিতে হবে। সঙ্গে পেস্তাবাদাম, কাঠবাদাম, সেমাই, খুরমা ও জাফরান দিয়ে জ্বাল দিতে হবে। ঘন ঘন নাড়তে হবে। ঘন হয়ে এলে নামিয়ে চেরি ও পেস্তা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন।

 

 

১৮)  ফ্রুট ককটেল 

উপকরণঃ আপেল ২টি, বড় সাগর কলা ২টি, পাকা পেয়ারা ২টি, পাকা আম ২টি, আনারস টুকরা অর্ধেকটি, সবুজ আঙুর আধা কাপ, লাল আঙুর আধা কাপ, মাল্টা ২টি, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ, চিনি ২ টেবিল-চামচ, লেবুর রস ১ টেবিল-চামচ, সালাদ ড্রেসিং ২ টেবিল-চামচ, লবণ আধা চা-চামচ বা পরিমাণমতো। সব ফল টুকরা করে কাটতে হবে। ইচ্ছামতো ফল ব্যবহার করা যায়।

প্রনালীঃ গোলমরিচ গুঁড়া, বিট লবণ, চিনি, সালাদ ড্রেসিং ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে সব ফলের টুকরা দিয়ে মাখিয়ে রেফ্রিজারেটরে রেখে ঠান্ডা ককটেল পরিবেশন করতে হবে।

১৯)  চিংড়ির কাটলেট 

উপকরণঃ চিংড়ি ২ কাপ কাঁচামরিচ,কুচি ১/২ চা চা, আদা,বাটা ১/২ চা চা পুদিনাপাতা,কুচি ১ চা. চা , মরিচ,বাটা ১/২ চা চা ডিম ১ টি, গোলমরিচ,বাটা ১/২ চা চা পাউরুটি,গুঁড়া ১/২ কাপ পেঁয়াজ,মিহিকুচি ২ টে. চা ময়দা ১ টে.চা, রসুন কুচি ১ চা. চা, এবং তেল (ভাজার জন্য)
প্রনালীঃ ১। চিংড়ি খোসা ছাড়িয়ে ধুয়ে কিমা কর। বাটা মসলা,পেঁয়াজ,রসুন,কাঁচামরিচ ও পুদিনাপাতা দিয়ে মিশাও। রুটির গুঁড়া,ডিম ও ১ চা চামচ লবণ দিয়ে মিশাও। ২। ময়দার ছিট দিয়ে চিংড়ির কাটলেট তৈরি কর। ডুবো তেলে ভাজ।   ৩। লেবুর রস অথবা সসের সাথে গরম পরিবেশন কর।

২০)  পুঁই চিংড়ির পাকোড়া 

উপকরণঃ  লবণ (সিকি চামচ) ও হলুদ (সিকি চামচ) দিয়ে মেখে দুই টেবিল চামচ সরিষার তেল দিয়ে ভেজে রাখা চিংড়ি। সরিষার তেল ২৫০ গ্রাম, পুঁইশাকের বড় বড় পাতা (ভাপিয়ে নেওয়া) ২০-২৫টি। লবণ আধা চা-চামচ, কাঁচা মরিচ কুচি ৪টি, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ময়দা ২ টেবিল চামচ, চালের গুঁড়া আধা কাপ, পানি ১ কাপ, শুকনা মরিচ ভাঙা ১ চা-চামচ, লেবুর রস দেড় টেবিল চামচ, পেঁয়াজ টুকরা (বড়) ১টি, পোস্তদানা সিকি কাপ বা পরিমাণমতো।

প্রনালীঃ  চিংড়ি পাটায় মিহি করে বেটে নিন। ফ্রাইপ্যানে দুই টেবিল চামচ সরিষার তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। বাদামি রং হয়ে এলে বাটা চিংড়ি মাছ, সিকি চামচ লবণ, কাঁচা মরিচ কুচি দিয়ে নেড়ে আধা টেবিল চামচ লেবুর রস দিয়ে ভাজুন। আধা কাপ পানিতে চালের গুঁড়া ২-৩ ঘণ্টা আগে থেকেই ভিজিয়ে রাখুন। একটি প্লেটে পোস্তদানা ছড়িয়ে রাখুন। চালের গুঁড়ার সঙ্গে ময়দা, কর্নফ্লাওয়ার, বাকি লবণ, এক টেবিল চামচ লেবুর রস ও মরিচ দিয়ে ভালো করে মিশিয়ে ঘন ব্যাটার তৈরি করুন। একেকটি পুঁইপাতায় সামান্য চিংড়ি পেস্টের পুর ভরে তা চার ভাঁজ করে মুড়িয়ে নিন। অন্যদিকে ফ্রাইপ্যানে সরষের তেল গরম করুন। পুরভরা পাতা ব্যাটারে চুবিয়ে পোস্তাদানায় গড়িয়ে ডুবোতেলে ভাজুন।

২১)  মুরগির পাকোড়া

উপকরণঃ মুরগি (ছোট টুকরা) ১ কেজি, ময়দা ১ কাপ, ধনেপাতা ৪ টেবিল-চামচ, পেঁয়াজ মোটা কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল-চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ, লবণ প্রয়োজনমতো, সয়াসস ২ টেবিল-চামচ, কালিজিরা ১ চা-চামচ।

প্রনালীঃ মুরগি লবণ, কাঁচা মরিচ ও সয়াসস দিয়ে ৩০ মিনিট মেরিনেট করে রাখতে হবে। এবার বাকি সব উপকরণ দিয়ে মাখিয়ে ডুবোতেলে এক টুকরা করে সব মসলাসহ ভাজতে হবে বাদামি করে।

২২)  ইফতারের পর এক  কাপ চা

ইফতারের পর এক কাপ চা যেন না হলেই নয়। সেই চায়ে আনতে পারেন বৈচিত্র্য।  দেখে নিন চায়ের কয়েক রকমের প্রনালী

আদা-পুদিনা চা

উপকরণঃ পানি ১ কাপ, চা-পাতা আধা কাপের একটু বেশি, আদা কুচি আধা কাপ, পুদিনাপাতা ৩-৪টি, মধু ৩-৪ ফোঁটা, বিট লবণ ১ চিমটি, চিনি ১ চিমটি (ইচ্ছামতো)

প্রনালীঃ পানি ফুটে উঠলে আদা কুচি দিয়ে কয়েক মিনিট সেদ্ধ করতে হবে। চা-পাতা দিয়ে রং বের হলে পুদিনাপাতা দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে। কাপে বিট লবণ, চিনি ও মধু ঢেলে লিকার মিশিয়ে পরিবেশন করতে হবে।

২৩)  দুধ-মসলা চা

উপকরণঃ পাতলা তরল দুধ ২ কাপ, চা-পাতা ১ টেবিল-চামচ, তেজপাতা ২টি, এলাচ ১টি, দারচিনি ১টি, লবঙ্গ ১টি, ঘন দুধ বা কনডেন্সড মিল্ক ১ টেবিল-চামচ ও চিনি পছন্দমতো।

প্রনালীঃ দুধ চুলায় ফুটে উঠলে এলাচ, লবঙ্গ, দারচিনি, তেজপাতা ও চা-পাতা দিয়ে মৃদু আঁচে সেদ্ধ করতে হবে। চায়ের রং বের হলে নামিয়ে কনডেন্সড মিল্ক কিংবা ঘন দুধ ও চিনি মিশিয়ে পরিবেশন করতে হবে। দুধ মশলার চা ১০-১২ কাপ তৈরি করলে ১টি ডিমের কুসুম ভালো করে ফেটিয়ে তরল দুধ ঠান্ডা থাকা অবস্থায় মিশিয়ে নিতে হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.