ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে গাম্বিয়ার দায়ের করা মামলায় আদালতে হাজিরা দেবেন সু চি

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্করোহিঙ্গা মুসলিমদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা চালানোর অভিযোগে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) গাম্বিয়ার দায়ের করা মামলায় হাজিরা দেবেন অং সান সু চি।

যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় সংবাদ সংস্থা রয়টার্স জানায় মিয়ানমারের সরকার আজ বুধবার (২০ নভেম্বর) এই তথ্য নিশ্চিত করেছে। উত্তরপশ্চিম মিয়ানমারের রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংস অভিযান অব্যাহত আছে বলে জাতিসংঘ সতর্ক করার পর দেশটির বিরুদ্ধে আইসিজে-তে মামলা করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া।

এই মামলায় মিয়ানমার সরকার জেনেভা কনভেনশন লঙ্ঘন করেছে কিনা আইসিজে-কে তদন্ত করে দেখার আহ্বান জানানো হয়েছে জেনেভা কনভেনশনে গণহত্যা নিষিদ্ধ করা হয়েছে। এই মামলায় সহায়তাকারী ল ফার্ম ফোলে হোয়াগ এক বিবৃতিতে জানায়, ২০১৮ সালের আগস্টে প্রকাশিত জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের তথ্যের ভিত্তিতেই মামলাটি করা হয়েছে।

এর আগে অবশ্য জাতিসংঘের বিশেষ দূত জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে মিয়ানমারের জ্যেষ্ঠ কর্মকর্তাদেরকে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে (আইসিসি) তলবের আহ্বান জানায়। মিয়ানমারের সেনাবাহিনী অভিযানের নামে ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের গ্রামগুলো ধ্বংস করে দেয়ায় সাত লাখের বেশি রোহিঙ্গা নিজেদের জীবন বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয়। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.