ইকোসকে বিপুল ভোটে ৩ বছরের জন্য সদস্য নির্বাচিত বাংলাদেশ

ছবি: সংগৃহীত

বিটিসি নিউজ ডেস্ক:  জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) সদস্য পদ নির্বাচনে বাংলাদেশ বিপুল ভোটে বিজয়ী হয়েছে। এরমাধ্যমে ২০২০ সালের জানুয়ারি মাস থেকে ৩ বছরের জন্য বাংলাদেশ এর সদস্য থাকবে।ইকসোকে আগামী

২০২০ সালের জানুয়ারি মাস তেকে তিন বছর মেয়াদে বাংলাদেশ দায়িত্ব পালন করবে। এর আগে, ২০১৮ সালে জাতিসংঘ মানবাধিকার কমিশনের সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ।

গতকাল শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এই ভোট অনুষ্ঠিত হয়েছে। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ছবি: সংগৃহীত

এ নির্বাচনে ১৮১টি ভোট পেয়ে বাংলাদেশ এর সদস্য নির্বাচিত হয়। এই নির্বাচনে ভোট দেন অর্থনৈতিক ও সামাজিক পরিষদের সদস্যরা। বাংলাদেশ ছাড়া এই পরিষদে সদস্যপদ পেয়েছে চীন, দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ড।

এর মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের কথা বিশ্ববাসীর কাছে সহজে তুলে ধরা যাবে বলে জানান, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন আরও বলেন, ২০২১ সালের মদ্যে আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হবো। সেই অগ্রযাত্রায় আমাদের এই অর্জন কাজে লাগবে। এছাড়া ইকোসকের আন্ডারে প্রায় ১১টি ফাংশনাল কমিশনস রয়েছে। ইকোসকের বোর্ড গুলোতেও আমরা কাজ করার সুযোগ পাবো।

প্রসঙ্গত:  জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদ, জাতিসংঘের একটি প্রধান অঙ্গসংস্থা। এটি আন্তর্জাতিক অর্থনৈতিক ও সামাজিক বিষয় নিয়ে আলোচনা করার জন্য এবং সদস্য রাষ্ট্রদের জাতিসংঘ ব্যবস্থায় নীতি সুপারিশ প্রণয়নে কেন্দ্রীয় আলোচনামন্ডল হিসেবে কাজ করে।

প্রতি বছর ৪ সপ্তাহ ব্যাপি অধিবেশন আয়োজন করে জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.