ইউক্রেনে আগামী বছর পর্যন্ত যুদ্ধ চলতে পারে : বরিস জনসন

বিটিসি আন্তর্জাতিক ডেস্কআগামী বছরের শেষ পর্যন্ত ইউক্রেনে রাশিয়ার বোমা হামলা চলবে- গোয়েন্দা তথ্যের এমন ইঙ্গিতের সঙ্গে একমত পোষণ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
আজ শুক্রবার (২২ এপ্রিল) দিল্লিতে এক সংবাদ সম্মেলনে এ নিয়ে প্রশ্ন করা হলে বরিস বলেন, বাস্তবিক অর্থেই এমন সম্ভাবনা রয়েছে।
বরিস জনসন বলেন, পুতিনের বিশাল সেনাবাহিনী রয়েছে। তাঁর রাজনৈতিক অবস্থানও জটিল, কেননা তিনি এক সর্বনাশা ভুল করেছেন। তাঁর হাতে এখন একটিই উপায়। তিনি এখন ভয়াবহ সব অস্ত্রে ইউক্রেনের নাগরিকদের পিষে ফেলতে চাচ্ছেন।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আগামী কয়েক মাসে ভ্লাদিমির পুতিন যতই সামরিক শ্রেষ্ঠত্ব দেখান না কেন, তা ‘কোনো ব্যাপার নয়’। তিনি ইউক্রেনবাসীর কঠিন মননকে পরাজিত করতে পারবেন না।
ভারতে সফরকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কী আলোচনা হয়েছে—  সংবাদ সম্মেলনে তা জানতে চান সাংবাদিকরা। রাশিয়াকে চাপে রাখতে মস্কোতে মোদি তাঁর কর্তৃত্ব ব্যবহার করবেন কি না, বরিসের কাছে এ নিয়েও জানতে চাওয়া হয়।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘বুচা শহরে রুশ সেনাদের চালানো নৃশংসতার বিষয়ে মোদি নিজের বক্তব্যে ‘অটল’। এটা স্পষ্ট যে, তিনি বেশ কয়েকবার হস্তক্ষেপের চেষ্টা চালিয়েছেন… সত্যিই তাঁর (ভ্লাদিমির পুতিন) কাছে জানতে চেয়েছেন। ভারত শান্তি চায়। দেশটি ইউক্রেন থেকে রাশিয়ানদের বিদায় চায়। আমিও এর সঙ্গে একমত।’
আগামী সপ্তাহেই ইউক্রেনের রাজধানী কিয়েভে ব্রিটিশ দূতাবাস খুলছে বলেও জানান বরিস। (সূত্র: বিবিসি)। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.