ইউক্রেনে অধিকৃত জাপোরিঝিয়ায় কর আরোপ করল রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের দক্ষিণাঞ্চলের অধিকৃত জাপোরিঝিয়ায় কর আরোপ করেছে রুশ ‘প্রশাসন’। স্থানীয়দের ব্যবসাপ্রতিষ্ঠান পুনঃনিবন্ধন এবং খামারের জমির খতিয়ান জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বলে শুক্রবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে।
এদিকে, এনারহোগার শহরের ব্যবসায়ীরা পুনরায় নিবন্ধন করতে অস্বীকার করলে তাদের কাজ করার অনুমতি দেওয়া হয়নি বলে অঞ্চলটির ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রামকে জানিয়েছে।
এদিকে, মাইখাইলিভকা শহরের ব্যবসায়ীরা রাশিয়ার নিয়মে ফের নিবন্ধন করে কর দিয়েছেন বলে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়। অন্যদিকে চেরনিহিভকা গ্রামের কৃষকরা রুশ কর্তৃপক্ষের কাছে নিজেদের জমির খতিয়ান জমা দিয়েছে।
ইউক্রেনের পূর্ব এবং দক্ষিণাঞ্চলে রুশভাষী অঞ্চল নিজেদের কব্জায় নেওয়ার অংশ হিসেবে জাপোরিঝিয়া দখলে নেয় রাশিয়া।
অন্যদিকে, ইউক্রেনের দখলকৃত খেরসনে  ৯ মে উদযাপনের পরিকল্পনা করা হয়েছে বলে সেখানকার আঞ্চলিক কাউন্সিলের চেয়ারম্যান ওলেক্সান্ডার সামোয়লেনকো জানিয়েছেন।
ওলেক্সান্ডার সামোয়লেনকো কিয়েভের বার্তা সংস্থা ইউনিয়ানকে বলেন, খেরসনের নাগরিকদের তারা ‘স্লোগান, গান, নাচের তালিম’ দিচ্ছেন। তবে ওই দিনটির জন্য তাদের ক্রিমিয়া বা অন্য কোনো অঞ্চল থেকে অভিনেতা ভাড়া করতে হবে। খেরসন অভিনেতারা এই ফ্যান্টাসম্যাগরিতে অংশ নিতে রাজি নন বলেও জানান তিনি।
খেরসনের শহরাঞ্চলের পরিস্থিতি ‘কম বেশি শান্ত রয়েছে’ বলে দাবি করে ওলেক্সান্ডার সামোয়লেনকো বলেন, ওই অঞ্চলের অন্যান্য অংশের ক্ষেত্রে এই কথা প্রযোজ্য নয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.