ইউক্রেনের হামলায় রাশিয়ায় ৪ যুদ্ধবিমান বিধ্বস্ত?

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন সীমান্তের অনেক কাছে রাশিয়ার দুই ফাইটার জেট ও দুই সামরিক হেলিকপ্টারকে গুলি করে ভূপাতিত করা হয়েছে। রাশিয়ার সংবাদমাধ্যম কমারসান্ত তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। রাশিয়ার ব্রায়ানস্ক অঞ্চলে ঘটেছে এ ঘটনা। আজ রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে এ তথ্য জানানো হয়েছে।
কমারসান্ত তাদের ওয়েবসাইটে বলছে, গতকাল শনিবার রাশিয়ান সুখোই এসইউ-৩৪ ফাইটার বোমারু বিমান, এসইউ-৩৫ ফাইটার এবং দুইটি এমআই-৮ হেলিকপ্টার প্রায় একই সময়ে ব্রায়ানস্ক অঞ্চলে অতর্কিত হামলায় গুলিবিদ্ধ হয়ে ভূপাতিত হয়েছে।
ওই রিপোর্টে আরও বলা হয়েছে, প্রাথমিক তথ্যানুযায়ী দুই ফাইটার জেটে করে একটি মিসাইল সরবরাহ এবং ইউক্রেনের চেরনিহিভ অঞ্চলে বোমা হামলার লক্ষ্যবস্তু নির্ধারণ করা হয়েছিল। এ ছাড়া বাকি দুইটি হেলিকপ্টার তাদের ব্যাপআপ দেওয়ার জন্য ছিল।
ইউক্রেনের সেনাবাহিনী এসব বিমান ভূপাতিত করেছে বলে দাবি কমারসান্তের। তবে সংবাদমাধ্যমটি কোনো প্রমাণ দেয়নি। অন্যদিকে বিভিন্ন সামরিক ব্লগারও রাশিয়ার চার বিমান ভূপাতিতের খবর জানিয়েছে।
এ নিয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে। এ ছাড়া ইউক্রেনের পক্ষ থেকেও এ হামলা নিয়ে কথা বলা হয়নি।
তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন সিনিয়র উপদেষ্টা মিখাইল পদলিয়াক এক টুইট বার্তায় লিখেছেন, ইউক্রেনের চেরনিহিভ অঞ্চলে রাশিয়ান বিমান থেকে মিসাইল বোমা হামলার উদ্দেশ্য ছিল। কিন্তু অজ্ঞাত ব্যক্তিরা তাদের বিমান ধ্বংস করে দিয়েছে। তিনি একে তাৎক্ষনিক কর্মফল হিসেবে উল্লেখ করেছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.