ইউক্রেনের দূরপাল্লার হিমার্স ক্ষেপণাস্ত্র প্রয়োজন নেই : পেন্টাগন

বিটিসি আন্তর্জাতিক ডেস্করাশিয়ার আক্রমণের পরও ইউক্রেনকে দূরপাল্লা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করবে না যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন মনে করে, যে নির্ভুল গাইডেড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইতোমধ্যে ইউক্রেনকে সরবরাহ করা হয়েছে তা যুদ্ধের এই পর্যায়ের সবচেয়ে উপযুক্ত অস্ত্র। বৃহস্পতিবার মার্কিন সাময়িকী নিউজউইক এখবর জানিয়েছে।
বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য আরও ৩০০ কোটি ডলারের সামরিক সহযোগিতা ঘোষণা করেছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি কোলিন কাহল বলেছেন, এই পর্যায়ে দূরপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) অস্ত্র ইউক্রেনের প্রয়োজন নেই। এসব অস্ত্র ২৮০ কিলোমিটারের বেশি দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাতে সক্ষম।
যুক্তরাষ্ট্রের কাছে ইউক্রেন আরও শতাধিক হিমার্স ব্যবস্থা চেয়েছে। এগুলো দিয়ে এটিএসিএমএস নিক্ষেপ করা যাবে। যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত এগুলো সরবরাহ করতে সম্মত হয়নি।
বুধবার সংবাদ সম্মেলনে কাহল বরেছেন, ইউক্রেনকে যেসব জিএমএলআরএস দেওয়া হয়েছে এগুলোর পাল্লা ৭০ থেকে ৮০ কিলোমিটার। দূরপাল্লার এটিএসিএমএস-এর তুলনায় ইউক্রেনের জন্য এগুলোই ভালো আক্রমণের অস্ত্র।
কাহল বলেন, আমরা তাদের কয়েকশ’ নির্ভুল গাইডেড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করেছি। ইউক্রেনীয়রা নিপুনভাবে যুদ্ধক্ষেত্রে এগুলো কাজে লাগাচ্ছে।
জুলাই মাসে আসপেন সিকিউরিটি ফোরামে দেওয়া বক্তব্যে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান বলেছেন, ইউক্রেনকে এটিএসিএমএস সরবরাহ করবে না যুক্তরাষ্ট্র। কারণ এগুলো রুশ ভূখণ্ডে হামলার জন্য ব্যবহার করা হতে পারে। এমনটি ঘটলে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা বাড়বে এবং তৃতীয় যুদ্ধের দিকে পরিস্থিতি এগিয়ে যেতে পারে।
১৯ আগস্ট প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক সিনিয়র কর্মকর্তাও সাংবাদিকদের বলেছিলেন, এটিএসিএমএস-এর জন্য ইউক্রেন যে অনুরোধ জানিয়েছে তা পূরণ করবে না যুক্তরাষ্ট্র। যদিও ইউক্রেন প্রতিশ্রুতি দিয়েছে এগুলো দিয়ে তারা রুশ ভূখণ্ডে হামলা চালাবে না। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.