ইউক্রেনের আট অঞ্চলে একযোগে রুশ হামলা, হতাহত-২২

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের অন্তত আটটি শহরে একযোগে হামলা চালিয়েছে রাশিয়া। এ হামলায় কমপক্ষে দুইজন নিহত এবং ২০ জনেরও বেশি লোক আহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।
এছাড়া ইউক্রেনজুড়েই বিমান হামলার সতর্ক সঙ্কেত শোনা গেছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় আল-জাজিরা।
ইউক্রেনের চেরকাসি, কিয়েভ, খারকিভ, খমেলনিটস্কি, রিভনে, ভিন্নিতসিয়া, ইভানো-ফ্রাঙ্কিভস্ক এবং লভিভ অঞ্চলে ব্যাপক রুশ হামলার খবর পাওয়া গেছে।
স্থানীয় কর্মকর্তারা জানান, খেরসন শহরের একটি আবাসিক ভবনে গোলাগুলিতে দুজন নিহত হয়েছেন।
বৃহস্পতিবার সকালে ইউক্রেনের জেনারেল স্টাফ বলেন, দিনের শুরু থেকেই রাশিয়ান দখলদাররা বেশ কয়েকটি অঞ্চলের বেসামরিক অবকাঠামোতে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে।
ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ ভ্যালেরি জালুঝনি বলেছেন, রাতারাতি রাশিয়ার উৎক্ষেপণ করা ৪৩টি ক্রুজ ক্ষেপণাস্ত্রের মধ্যে ৩৬টি ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা ধ্বংস করা হয়েছে।
এছাড়া কিয়েভে নয় বছর বয়সি এক মেয়েসহ সাতজন আহত হয়েছেন। কিছু আবাসিক ও বাণিজ্যিক ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে নগরীর মেয়র ভিতালি ক্লিটসকো।
কিয়েভের লক্ষ্যবস্তুতে ২০টিরও বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে রাশিয়া, এমনটাই জানিয়েছে শহরের সামরিক প্রশাসনের প্রধান সের্গি পপকো।
অপরদিকে পশ্চিমাঞ্চলীয় লভিভ শহরে একটি বাণিজ্যিক অঞ্চলেও হামলা চালানো হয়েছে। সেখানে বেশ কিছু ভবন ক্ষয়ক্ষতি হয়েছে এবং আগুন ধরে গেছে। তবে এখনো পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
খারকিভের স্লোবিডস্কি জেলায় অন্তত ছয়টি বিস্ফোরণ ঘটেছে, এতে বেসামরিক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে আঞ্চলিক গভর্নর ওলেহ সিনিয়েহুবভ। আহত দুইজনকে হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানানো হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.