ইউক্রেনকে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাজ্য

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে ইউক্রেনকে এবার দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার (১১ মে) ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বিষয়টি নিশ্চিত করেছেন। রুশবাহিনীকে মোকাবিলায় এই অস্ত্র সরবরাহের অনুরোধ করেছিল কিয়েভ।
প্রস্তুতকারকরা জানান, স্টর্ম শ্যাডো নামে এই ক্রুজ ক্ষেপণাস্ত্র ২৫০ কিলোমিটার (১৫৫ মেইল) দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। বিপরীতে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা হিমার্স ক্ষেপণাস্ত্রের রেঞ্জ বা পাল্লা মাত্র ৮০ কিলোমিটার।
যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেন, ক্ষেপণাস্ত্রগুলো ইউক্রেনের প্রতিরক্ষা সুযোগ আরও বাড়াবে। ইউক্রেনের বিদ্যমান সোভিয়েত আমলের যুদ্ধবিমানে এসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করা যাবে।
এয়ারক্রাফট থেকে এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। অর্থাৎ ফ্রন্টলাইনের আরও দূর থেকে ইউক্রেনের পাইলটরা এই ক্ষেপণাস্ত্রটি ছুড়তে পারবেন। ছোড়ার পর টার্গেটে আঘাতের আগে স্টর্ম শ্যাডো কম উচ্চতায় পৌঁছায়, যাতে শত্রুর রাডার এটিকে ধরতে না পারে। যুক্তরাজ্যের ক্ষেপণাস্ত্র পাঠানোর ঘোষণায় ভলোদিমির জেলেনস্কি বলেছেন, কিয়েভ এখন রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা অভিযান চালাতে পারবে।
ইউক্রেনের সঙ্গে ক্ষেপনাস্ত্র চুক্তি সম্পন্নের খবরের জবাবে মস্কো বলেছে, এ পদক্ষেপের জন্য আমাদের সামরিক বাহিনীর কাছ থেকে পর্যাপ্ত প্রতিক্রিয়া প্রয়োজন। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়ার ঘোষণার পর যুক্তরাজ্যকে উপযুক্ত জবাব দেয়া হবে বলে হুমকি দিয়েছে রাশিয়া।
স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র ব্রিটিশ ও ফরাসি বিমানবাহিনী ব্যবহার করেছে। এর আগে আরব উপসাগর, ইরাক ও লিবিয়াতে ব্যবহার করা হয়েছে। ব্রিটেনের সরবরাহকৃত ক্ষেপণাস্ত্র শুধু যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করা যায়। তবে ফরাসি ক্ষেপণাস্ত্রগুলো যুদ্ধজাহাজ ও সাবমেরিন থেকে ছোড়া যায়।
এদিকে বাখমুত শহরে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করেছে বলে জানিয়েছে ইউক্রেন। শহরের উত্তর-পশ্চিমাঞ্চলে রুশ সেনাব্যুহ ভেদ করে এগিয়ে যাচ্ছে ইউক্রেনীয় সেনারা। বাখমুতে গত প্রায় ১০ মাস ধরে লড়াই চলছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.