আশার আলো দেখছে ইরান-যুক্তরাষ্ট্র পারমাণবিক চুক্তি

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের সঙ্গে পশ্চিমা দেশগুলোর নতুন করে পারমাণবিক চুক্তির আলোচনাটি ‘গ্রহণযোগ্য হারে’ আগাচ্ছে বলে জানিয়েছেন ইরানের এক কর্মকর্তা।অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় হচ্ছে এই আলোচনা।
জালিল রাহিমি জাহানবাদী নামে ওই কর্মকর্তা নিউ আরব নিউজকে জানিয়েছেন, পশ্চিমাদেশগুলোর সঙ্গে প্রায় নতুন চুক্তিতে পৌছেছেন তারা। 
তবে ইরানের ওপর আরোপিত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি এখনো নিষ্পত্তি হয়নি।
২০১৫ সালেই ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি করে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ। কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তিটি থেকে নিজেদের প্রত্যাহার করে নেন এবং ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেন।
এখন ভিয়েনায় নতুন করে আলোচনায় বসেছে তারা নতুন করে চুক্তি করতে।
তবে এখন নিষেধাজ্ঞা ওঠিয়ে নেয়ার ক্ষেত্রে দ্বিধাদ্বন্দ্বে আছে যুক্তরাষ্ট্র। তারা চাইছে কিছু নিষেধাজ্ঞা বলবৎ রাখতে। কিন্তু পারমাণবিক চুক্তির শর্ত অনুযায়ী এটি করতে পারবে না তারা।
জালাল রাহিমি জাহানবাদী জানিয়েছেন, যুক্তরাষ্ট্র আলোচনায় এখন পারমাণবিক অস্ত্রের বাইরে মিসাইল,আঞ্চলিক বিষয় ও মানবাধিকারের বিষয়গুলোও তুলছে।
এখন তারা যদি পারমাণবিক বিষয়টির বাইরে অন্য বিষয়গুলো নিয়ে মাথা ঘামায় তাহলে আলোচনা ব্যর্থ হয়ে যেতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন জালাল রাহিমি। (সূত্র: দ্য নিউ আরব)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.