আমেরিকান কালো শকুন (ব্লাক ভালচার) সহ ৩ পাচারকারী আটক

মেহেরপুর প্রতিনিধি: মেহেরপুরে চারটি আমেরিকান কালো শকুন (ব্লাক ভালচার) সহ ৩ পাচারকারীকে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ ডিবি। পরে ৩ পাচারকারীকে ১ বছর করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।
আজ রবিবার (১০ এপ্রিল) সকালে মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন সরকার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
কারাদণ্ডপ্রাপ্তরা হলেন: মেহেরপুর মুজিবনগর উপজেলার আনন্দবাস গ্রামের লিয়াজ মল্লিকের ছেলে জাকের আলী, মুনসুর আলীর ছেলে আজগর আলী এবং গোপালনগর গ্রামের আলাই মোড়লের ছেলে মুজিবুর রহমান।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২-এর ৩৪ খ ধারায় তিন জনকে ১ বছর করে কারাদণ্ড দেয়া হয়। 
সকালে গোপন সূত্রে খবর পেয়ে মেহেরপুর ডিবি পুলিশের অফিসার ইনচার্জ সাইফুল আলমের নেতৃত্বে অভিযান পরিচালনা করে মুজিবনগর উপজেলার রতনপুর গ্রাম থেকে ৩ পাচারকারীকে আটক করা হয়। এসময়ে তাদের কাছে চারটি আমেরিকান কালো শকুন পাওয়া যায়।
ডিবি সাইফুল আলম বিটিসি নিউজকে বলেন, আসামিরা দীর্ঘদিন ধরে এসব বিদেশি পাখি ভারতে পাচার করে আসছিল। এরই ধারাবাহিকতায় চারটি আমেরিকান ব্লাক ভালচার ভারতে পাচার করার উদ্দেশ্যে রওনা দিয়েছিল তারা। গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে অভিযান চালিয়ে শকুনসহ তাদের আটক করা হয়।
শকুন চারটির বর্তমান বাজার দর প্রায় দুই লাখ টাকা বলে জানান তিনি।
মেহেরপুরের পাখি গবেষক এম এ মুহিত বিটিসি নিউজকে বলেন, “কালো শকুনের ইংরেজি নাম ব্লাক ভলচার। আমাদের দেশে আমেরিকান কাল শকুন নামেও পরিচিত। যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পুর্বাংশ, চিলি ও আর্জেন্টিনা পর্যন্ত দেখতে পাওয়া যায় এদের।”
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর মেহেরপুর প্রতিনিধি মো. আকবর আলী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.