আফগান ক্রিকেটাররা স্থায়ী হচ্ছেন আরব আমিরাতে

বিটিসি স্পোর্টস ডেস্ক: আফগানিস্তানের শাসনব্যবস্থা তালেবানদের দখলে চলে যাওয়ার পর নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে দেশটির নাগরিকদের। এই তালিকায় রয়েছেন জাতীয় দলের ক্রিকেটাররাও। যে কারণে দেশটির ক্রিকেট বোর্ড এসিবি নিয়েছে দারুণ একটি পদক্ষেপ।
দেশটির প্রায় দুই ডজন ক্রিকেটার ও কর্মকর্তার জন্য সংযুক্ত আরব আমিরাতের আবাসিক ভিসা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যে কারণে চিহ্নিত সদস্যরা বর্তমানে অবস্থান করছেন আরব আমিরাতে। সেখানে চালিয়ে যাচ্ছেন অনুশীলনও।
তালেবানরা দেশ দখলের পর আফগানিস্তানের জনগণের জন্য কঠিন হয়ে পড়েছে অন্য দেশের ভিসা পাওয়া। এখন আফগান ক্রিকেটার ও কর্মকর্তারা যদি আরব আমিরাতের আবাসিক ভিসা নেন, তবে অন্য দেশের ভিসা পাওয়া সহজ হয়ে যাবে।
বিশেষ করে যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার ভিসা সহজে পাওয়ার জন্যই আফগান ক্রিকেট বোর্ডের এমন পরিকল্পনা বলে ধারণা করা হচ্ছে। চলতি বছরের অগাস্টে আয়ারল্যান্ড সফরে করার কথা রয়েছে আফগানিস্তান দলের। মূলত এ কারণেই এসিবি আবুধাবি থেকে যুক্তরাজ্যের ভিসার আবেদন করবে।
তবে এ নিয়ে এসিবি বিবৃতিতে জানিয়েছে, ‘আফগানিস্তান জাতীয় দল আরব আমিরাতে প্রায়ই ম্যাচ বা সিরিজ খেলে থাকে। যে কারণে খেলোয়াড় ও কিছু কর্মকর্তার জন্য আরব আমিরাতে বসবাসের স্থায়ী অনুমতি নেয়ার প্রয়োজন মনে করছে।’
আফগান ক্রিকেট বোর্ডের এমন কিছু করার বড় কারণ চলতি বছর ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নিতে ভিসা জটিলতায় বিলম্ব হওয়া। যে কারণে একটি প্রস্তুতি ম্যাচও খেলতে পারেনি আফগান যুবারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.